Skip to content

স্যারের অমিয় বানী -২

ব্লগারের প্রোফাইল ছবি

‘উইকনেস ইজ ডেথ। আপনাদেরও সমান অধিকার। আঘাত করলে আপনারাও পাল্টা আঘাত করেন। মেরুদণ্ড সোজা করে দাঁড়ান।’

______ ওবায়দুল কাদের!

ডিয়ার স্যার, আপনি কি আরেকটা ১৯৪৭ সৃষ্টি করতে চান? দুনিয়ার কোন ইতিহাসে কখনো পড়েছেন সংখ্যাগুরুর সাথে সংখ্যালঘুরা যুদ্ধ/মারামারি/হানাহানি করে তাদের অস্থিত্বসহ ঠিকে রয়েছে? আপনি শুধু দেশের একটা মন্ত্রনালয় সামলান তা কিন্তু নয় আপনি দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহতম রাজনৈতীক দলের দ্বিতীয় সর্বোচ্চ কর্তাব্যক্তি! তাছাড়া আপনি একজন আপাদমস্তক আইনের মানুষ। এমতবস্থায় আপনি কখনো দেশের কোন সম্প্রদায় কিংবা গুষ্টিকে এভাবে নিজেরা মারামারি করে মেরুদন্ড সোজা রাখার কথা বলতে পারেন না!

একটা দেশের জনগনের মেরুদন্ড সোজা রাখে ‘আইন’ আইন-কানুন যতক্ষন না সোজা সত্যের পথে পরিচালিত হয় ততক্ষন পর্যন্ত কারো মেরুদন্ডই সোজা রাখতে পারবেন না! এমনকি নিজেরটাও না (আঙ্গুর আপেলের কথা মনে আছে নিশ্চই?) মাইনরিটি জনগুষ্টিদের সুরক্ষায় আইন প্রনয়ন করুন, যেসমস্ত নারকীয় নির্যাতন হয়েছে তাদের উপর এর প্রত্যাকটা ঘটনার বিচার দ্রুত সময়ে কিভাবে শেষ করা যায় এই তরিকা প্রশাসনকে বাতলে দিন তবেই না সুবিচার জনগনের মেরুদন্ড সোজা রাখবে!

অবশ্য আপনার যদি সুদূরপ্রসারী/দূরদর্শী চিন্তাধারা থাকে যে প্রতিরোধের নামে ১ জন ৯০ জনের (১:৯০) সাথে মারামারি (প্রতিরোধ) করে অস্তিত্বসহ টিকেথাকবে! তাহলে আমার আর কিছুই বলার নেই! কারণ আমরা সহজেই বুঝতে পারি ঐ আলুভর্তা বানানোর ফর্মূলা!

ভালো থাকুন স্যার। আপনার দীর্ঘায়ু কামনা করছি!

glqxz9283 sfy39587p07