ভারত থেকে বাংলাদেশে আসা জনগণের জরিপ করা জরুরী | amarblog.com: Bangla Blog ( আমারব্লগ ) with no Moderation.

Skip to content

ভারত থেকে বাংলাদেশে আসা জনগণের জরিপ করা জরুরী

ব্লগারের প্রোফাইল ছবি

ভারতের আসাম রাজ্যে জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) পরে, এবার হরিয়ানা রাজ্য চাই জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) আওতায় আসতে। তারাও চাই তার রাজ্যে অন্য দেশ থেকে আসা লোক বাছায় করে তাঁদের গায়ে বিদেশীর তকমা ঝুলিয়ে দিতে। যাতে করে মায়ানমারের মতো যে কোন এক সময়, সুযোগ বুঝে বিদেশী লোকের তকমা লাগানো জনগণকে দেশ ছাড়া করতে পারে। তাই আমি মনে করি যে, এই মুহূর্তে বাংলাদেশের জন্য উচিৎ হবে, তারাও যেন, জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) কাজ শুরু করে।

আমার জানা মতে, আমার নানা আসাদ আলী বিশ্বাস জন্ম সূত্রে ভারতের নাগরিক ছিলেন। সম্ভবত ১৯৪৫ সাল অথবা ১৯৪৭ সালে তিনি সপরিবারে বাংলাদেশে চলে আসেন। বর্তমানে আমার নানার পরিবারের লোকসংখ্যা এক হাজারের কম হবে না। এরূপ ভাবে সমগ্র বাংলাদেশে জরিপ করলে দেখা যাবে যে, বর্তমান বাংলাদেশে প্রায় পঞ্চাশ লাখ থেকে পঁচাত্তর লাখের মতো জনগণের পূর্ব পুরুষ তৎকালীন সময়ে ভারতের অধিবাসী ছিলেন। ১৯৪৫-১৯৪৭ সালের পরে এ সকল জনগণের পূর্ব পুরুষেরা বাংলাদেশে আগমন করে।

ভারত যখন তাঁদের দেশ থেকে ১৯৪৫-১৯৪৭ সালে যারা অনুপ্রবেশ করেছিলো তাঁদেরকে বের করে দিতে চাইবে। তখন বাংলাদেশও ভারত হতে বাংলাদেশে অনুপ্রবেশকারীদের বের করে দেওয়ার সিদ্ধান্ত নেবে। তবে আমি বিশ্বাস করি যে, সমগ্র ভারতে বাংলাদেশ থেকে যাওয়া লোক অপেক্ষা, ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশকারী লোকের সংখ্যা অনেক বেশি হবে। এক্ষেত্রে জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) মাধ্যমে বাছায় করে, অনুপ্রবেশকারী তাড়ানো খেলায়, ভারত পরাজিত হবে বলে আমি মনে করি। সেই সাথে আমি মনে করি, বাংলাদেশ জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) কাজ শুরু করলে, ভারত জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) কাজ হতে পিছু হটবে। আর সেক্ষেত্রে ভারতে অনুপ্রবেশকারী হিসাবে চিহ্নিত ব্যক্তিরা একটু স্বস্তির নিশ্বাস ফেলার সুযোগ পাবে।
লিখেছেন গুরুজি। মূল লেখাটি পড়তে এখানে ক্লিক করুন।
----------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
১। আলোচনা করে জ্ঞানীগণ, ঝগড়া করে অজ্ঞানীগণ আর মারামারি করে পশুগণ। সেরু পাগলার বাণী।।

glqxz9283 sfy39587p07