Skip to content

যে দেশে বিচারের বাণী নিভৃতে কাঁদে না

ব্লগারের প্রোফাইল ছবি

আজকে খুব বেশী কথা বলতে ইচ্ছে হচ্ছে না । এমন আনন্দের দিনে খুব বেশী কিছু বলারও থাকে না । মাঝে মাঝে এরকম বাক রুদ্ধ হয়ে যেতেই হয় । পত্রিকায় পড়ছিলাম,ব্যারিস্টার তাপস কাঁদছেন । কারন আজ তার বাবার এবং মা হত্যার বিচার হয়েছে । এই অনুভূতি টুকু তাপসের মত করে না বুঝলেও কিছুটা তো অনুধাবন করতেই পারি । একজন আইনজীবি হিসেবে তিনি অবশ্যই স্বার্থক ও গর্বিত । মৃত বাবা-মা'র জন্য লড়ে আসামীদের শাস্তি দিতে পেরেছেন । এর চেয়ে আনন্দের দিন একজন আইঞ্জীবির আর কিই বা হতে পারে !



শেখ হাসিনা ও শেখ রেহানা, তদুপরি সমগ্র বাংগালী জাতির আজ খুশির দিন । গলায় কাঁটা বেঁধে থাকলে যেমন একধরনের প্রবল ব্যাথা বোধ হয় ঠিক তেমনি বংগবন্ধুর ও সেদিন নিহত হওয়া মানুষগুলোর বিচার এই বাংলাদেশে না হলে তা হতো সমগ্র বাঙ্গালী জাতিসত্বার জন্য এক প্রচন্ড ব্যাথাবোধ ও লজ্জার । আমি এখনো ঠিক ওই অর্থে খুশি নই । যদি বংগবন্ধু হত্যাকারীদের প্রতিটি পশুকে এক কাঠগড়ায় দাঁড় করিয়ে একই সাথে ফায়ারিং স্কোয়াডে দাঁড় করানো যেতো, তবে তা হতো পরম আনন্দের ও আত্ম প্রসাদ লাভের একটি সুযোগ । যেখানে সামান্যও পাইনি এতকাল, সেখানে এই বিচার ও শাস্তি্‌, ওই না পাওয়ার বিচারে অনেক বেশী , তা বলাই বাহুল্য । সে চিন্তায় ও যুক্তিতে আমি আনন্দিত।



আমার মা রাজনীতি তেমন একটা বোঝেন না । রাজনীতি দূরের কথা, জীবনের চলার পথে অনেক দোলচাল আর হঠকারিতা তিনি কোনকালেই বোঝেন নি বলেই আমার ধারনা । আমার বাবা প্রায়ই সংবাদ পত্র জোরে জোরে পড়ে মা’কে শোনাতেন আর দেশের নানা অসংগতি নিয়ে হতাশ হতেন । বেশীর ভাগ ক্ষেত্রেই আমার মা নিরবে মাথা নাড়াতেন । কেননা আমার মায়ের তেমন কিছু একটা বলার থাকত না কখনোই । তার পরেও মা’র দু একটা কথা শোনা যেত পাশের ঘর থেকে । যে কথাটি মা’র মুখে প্রায়ই শুনতাম, তা হলো, “মুজিব হত্যার বিচারই বাংলাদেশে হয় নি, আবার এই হত্যার বিচার !!”।



কোন খুন-রাহাজানির কথা আসলেই আমার মা তাকে মুজিব হত্যার সাথে এক করে একধরনের হতাশা মিশ্রিত উদাহরণ দিতেন । আমরা যখন ছোট ছিলাম তখন সেসব কথা অত ভালো করে বুঝি নি । কিন্তু মা’র মুখে এই নাতিদীর্ঘ বাক্যটি বার বার শুনে আমাদেরও ধারনা হয়েছিলো, যে দেশে মুজিব হত্যার বিচার হয়না সে দেশে কোন অপরাধের বিচার চাওয়াটা সম্ভবত যৌক্তিক নয় । আমরা ভাইবোনেরা , মুজিব কে? তাঁকে কেন মেরে ফেলা হয়েছে ? কারা মেরে ফেলেছে ? এসব ভেবেই এবং না জেনেই মনে করতাম মুজিব এমন একজন মানুষ ছিলেন যার হত্যার বিচার বাংলাদেশে হয়নি, সুতরাং আর কোন অপরাধের বিচার এদেশে হওয়াও হয়ত সম্ভব নয় ।



আপনাদের মনে আছে কি না জানি না, অনেক দিন আগে একটি হত্যা মামলা হয়েছিলো মুনীর-রীমা হত্যা মামলা । আমার বাবা আইঞ্জীবি বলেই কিনা জানিনা , তবে এ বিচার নিয়ে সে সময় প্রতিদিন আমাদের বাসায় আলোচনা হতো, পত্রিকা পড়া হতো । তখন আমরা মা’র বলা সেই চিরাচরিত উক্তিটি আমি যপে নিতাম । আমি ভেবেছিলাম , মুনিরের ফাঁসি কোনদিনই হবে না , কেননা যেখানে মুজিব হত্যারই কোন বিচার হয় নি । এ ছাড়াও দেশে যদি কোন সামান্য অপরাধও কোথাও হতো, খুন হতো,ডাকাতি হতো, আমরা ধরেই নিতাম এসব অপরাধের কোন বিচারই হয়ত হবে না কারন মুজিব হত্যার বিচার যেখানে হয়নি । প্রকারন্তরে এ চিন্তা ছিলো একধরনের হতাশাবোধ ও গ্লানির সংমিশ্রনে এক ধরনের মেনে নেয়া টাইপ নিজস্ব সমাধান । তা আমরা বুঝতে পারিনি সে সময় ।



আমাদের কৈশোরে এই চিন্তার যৌক্তিকতা কতটুকু ছিলো তা বিচার করাই বাহুল্য কিন্তু আমার মায়ের বলা সে কথার ভেতর যে একধরনের রূপক অর্থ ও দেশের আইন ও বিচার ব্যাবস্থা নিয়ে এক ধরনের তাচ্ছিল্য ছিলো তা আজ আমরা টের পাই তীব্র ভাবে ।



আজ ১৯ নভেম্বর ২০০৯ সাল । গতকাল পর্যন্ত আমার মা’র বলা সে কথা আমি বিশ্বাস করেছিলাম । আমি ধরেই নিয়েছিলাম, এ দেশে কোন অপরাধের কোন বিচারই হয়ত হবে না,কেননা এদেশে বংগবন্ধু শেখ মুজিবের হত্যার কোন বিচার হয় নি ।



অথচ আজ ? অনেক দিন পর এক ধরনের কষ্টকর ও গ্লানিকর চিন্তা থেকে যেন নিজেকে মুক্তি দিয়েছি । মুক্তি পেয়েছি । আমি নিশ্চিত, দেশে যখন পরের বার মা’র সাথে কথা হবে তখন মা’র হাসির আর আনন্দের কন্ঠ ফোনে ভেসে আসবে । মা নিশ্চই আমাকে বলবেন,



“এ দেশে মুজিব হত্যার বিচার হয়েছে । এ দেশে বিচারের বাণী কখনই নিভৃতে কাঁদবে না ।”


ব্লগারের প্রোফাইল ছবি

(Y) (Y) (Y)

পাখির মত ডানা মেলে উড়তে চাই।


ব্লগারের প্রোফাইল ছবি

পুরোটাই পড়লাম !!!

মাঝে মাঝে যদিও ফাকি মেরে পড়ি আপনার পোষ্ট!!!



অনেক ভালো লেগেছে !! (Y)


ব্লগারের প্রোফাইল ছবি

@অতিথি পাখি, Laughing out loud Laughing out loud


ব্লগারের প্রোফাইল ছবি

“এ দেশে মুজিব হত্যার বিচার হয়েছে । এ দেশে বিচারের বাণী কখনই নিভৃতে কাঁদবে না ।”




(Y) (Y) (Y) (Y) (Y)


ব্লগারের প্রোফাইল ছবি

পড়ে খুব ভাল লাগলো। “এ দেশে মুজিব হত্যার বিচার হয়েছে । এ দেশে বিচারের বাণী কখনই নিভৃতে কাঁদবে না ।”

এবার কেবল রায়টা কার্যকরী হোক, সেটাই দেখদত চাই।


ব্লগারের প্রোফাইল ছবি

আদলতের রায়ে আমি সন্তুষ্ট হলেও দেশের বিচার ব্যবস্থার উপর আমার বিন্দুমাত্র আর আস্থা নেই কারণ এরকম একটি আলোচিত মামলা নিষ্পন্ন করতে প্রায় ৩৪ বছর সময় লাগল তাও আওয়ামিলীগ ২ বার ক্ষমতায় আসার পরেও তাহালে আমজনতা ক্ষেত্রে বিচার লাভ করতে তো কয়েক দশক লাগর কথা


ব্লগারের প্রোফাইল ছবি

(Y) (Y) (Y)

''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''""""""""""""""""""""""""""""""""""""""""

কষ্ট পোড়াতে চাই বলে অশ্রু খুঁজি........


ব্লগারের প্রোফাইল ছবি

একদম মনের কথা বলেছেন ভাই। পুরোপুরি সহমত।


ব্লগারের প্রোফাইল ছবি

ধন্যবাদ, নিঝুমদা।

আগামীর দিনগুলো অন্যরকম হবে অবশ্যই।


ব্লগারের প্রোফাইল ছবি

(Y) (Y) (Y) (Y)


ব্লগারের প্রোফাইল ছবি

পাপের বোঝা-ও একটা সময় পাপস্খলনে বাঁধা হয়ে দাঁড়ায়; আর আমাদের সামষ্টিক জাতিগত পাপ শুধু বোঝা নয় রীতিমতো প্রাচীর হয়ে দাঁড়িয়েছে।




সে প্রাচীরের একটা ইট-ই খসলো কেবল! সামনে তাকিয়ে প্রাচীরটির ভেঙে পড়ার আশায়! (Y)


ব্লগারের প্রোফাইল ছবি

@জনৈক বাঙাল, (Y)


ব্লগারের প্রোফাইল ছবি

@জনৈক বাঙাল, এক্সাক্টলি ।


ব্লগারের প্রোফাইল ছবি

“এ দেশে মুজিব হত্যার বিচার হয়েছে । এ দেশে বিচারের বাণী কখনই নিভৃতে কাঁদবে না ।”




(Y) (Y) (Y)

স্বাস্থ্য কথা - http://facebook.com/drnhsarja


ব্লগারের প্রোফাইল ছবি

অবশ্যই আশার কথা। (F) (F) (F) (F) (F)


ব্লগারের প্রোফাইল ছবি

পাঁচ তারা (*) (*) (*) (*) (*)


ব্লগারের প্রোফাইল ছবি

শুধু অপেক্ষায় থাকবো যেন খুব খুব দ্রুত হয় বিচার। এই দেশে কিছুই তো বিশ্বাস নেই, যদি কোন কারণে বিচার ঝুলে থাকে আর রাজনৈতিক পটপরিবর্তন হয় তবে এরা আবার মন্ত্রী-এমপি হয়ে যেতে পারে।।।।।



রায়ের পরদিন সমকালের বিশেষ আয়োজন পড়ে আমি সারাদিন কেঁদেছি। কি যে জ্বালা এই বুকে।।।। এইভাবে।--- এইভাবে সব শেষ? আহ!

........................................................................
"আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি
বলি আমি এই হৃদয়েরে
সে কেন জলের মত ঘুরে ঘুরে একা কথা কয়!"

glqxz9283 sfy39587p07