Skip to content

বাবুটির নাম # সংখ্যালঘু #

ব্লগারের প্রোফাইল ছবি

আমি বলতে চাই না দুনিয়ার সব মানুষই এক। আমার বসবাস ভিন্ন ধর্মের মানুষের সাথেই ।সেখানে আমি সম্মান পেয়েছি যদিও মাঝে মাঝে কিছু কুকুরের সম্মুখে পড়েছি তবে আমার বন্ধুরাই আমাকে সেখান থেকে বাচিয়েছে । মানবতা আমার প্রথম ধর্ম । তারপর অন্য কিছু। আমি নমস্কার ,সালাম ,সাত সস্রিয়াকাল্, হাই হ্যালো সব কিছুর মাঝেই থাকতে চাই । তাই বলে আমার দেশে আমার পারিবারিক বিশ্বাসের উপর এত বড় হামলা মেনে নিব্? জানি না এই জাতির মা বোন আছে কিনা? একটা গর্ভবতী মহিলার বেদনার সাথে পরিচিত আছে কিনা ? তবে এতটুকু ভাবতে পারবেন নিশ্চয়ই যে একটা অন্তসত্বা মাকে লাটি দিয়ে সাপ মারার মত মারলে কেমন তার যন্ত্রনা হয়্? ভাবলেই গায়ের লোম শিউরে ঊঠছে , না জানি কতটা কষ্টে বা দুখে মায়ের পেটেই বাচ্চাটা মারা গেছে। ফেইস বুকের কল্যাণে আমার অনেক মুসলিম বন্ধুর বেশ সুন্দর সুন্দর পোস্ট দেখি তার মাঝে একটা পোস্ট এই রকম যে দুনিয়ার সবচেয়ে নিরাপদ ও শান্তির জায়গা হল মায়ের কোল । কিন্তু ফেনীর সংখ্যালঘুর এই বাচ্চাটির জন্যে বোধ হয় এই ধরনের পোস্টের জন্ম হয় নি । কারন তার নিরাপদ জায়গা মায়ের কোল হবে দূরে থাক মায়ের জঠরেই হয় নি। আমি ওই বাচ্চাটার কাছে কান ধরে উঠবস করে বলছি , বাবু তুমি বেশ ভাল কাজ করেছ , তুমি মায়ের পেটে থেকেই এমন বাংলাদেশ দেখে গেছ / এবার ভাব আমরা যারা মায়ের পেটের বাইরে আছি তারা কেমন বাংলাদেশ দেখছি? তবে সত্যি কথা কি জানো বাবু , এই দেশের প্রধান মন্ত্রী এক মা, বিরোধীদলীয় নেত্রীরাও এক একজন মা। উনারা জানেন কীভাবে গর্ভধারন করতে হয়, পেটের ভেতরে থাকা বাচ্চাকে কীভাবে সবকিছু থেকে আগলে রাখতে হয় . এমন কি উনারা এও জানেন গর্ভের সময় নিজের পেটের চামড়ার উপর দিয়ে একটা পিপড়াও হেটে গেলে কেমন তার কষ্ট হয়। সেই মায়েরা কী তোমার মায়ের ব্যথা বুঝবে বাবু? কি জানি জানি না । তোমার নাম পরিচয় থাকলে আমি বলতে পারতাম । কিন্তু সেই সুযোগ আর পেলে কোথায় । জন্মিবার আগেই মরনের সাধ তোমায় উপহার দিল এই আজিকার ধর্ম প্রিয় বাংলাদেশ ।তবে বাবু তুমি জন্মিলে হয়তো তোমার বাবা তোমাকে একটা নাম দিত , হয়তো কয়েকটা নাম তোমার জন্যে তোমার বাবা মা বাচাই করে রেখেছিল ; বিকাশ , প্রকাশ , রাম , কানাই হতে পারে এমন অনেক কিছু । তবে আমি তোমাকে নাম দিলাম বাংলার সংখ্যালঘু।জানি নামটা অনেকেরই পছণ্দ হবে না এমনকি তোমার যে দাদিমা নিজের পুরুনো কাপড় দিয়ে ছোট একখান নকশীকাথা বানাচ্ছিল, তারো না ।তবে এর চেয়ে সুন্দর নাম আর কী হতে পারে তোমার । কোনদিন যখণ আমার বান্ধবী রোকসানা গর্ভবতী হবে সেদিন তোমার ছবিটা দেখে সে তার পেট খানায় পরম শাণ্তিতে হাত বূলাবে আর আমায় এক খান ধন্যবাদ দিবে তোমার র্এত ভাল এক খান নাম দেবার জন্যে।

তোমার বাবা হয়তো হাসপাতালে তোমার মায়ের কাছে বসে বসে তোমার জন্যে কিনে রাখা ঝুনঝুনী খানা বাজাচ্ছেন , তোমার দিদিমা তোমার জন্যে কিনে রাখা ছোট ছোট বাটি ঘটি খান দিয়ে নিজের কপালেই লক্ষীপুজার আতশ বাজির শব্দ করাচ্ছেন/ তবু একটা এমন শব্দ চিরন্তন ভাবে কোন টিভিতে আসে নি বাবা , আসেনি সভ্যতার ফেরিওয়ালা দেশের প্রধান পত্রিকায় । এবার বলো বাবু তোমাকে দেওয়া আমার নাম খানি কি পছন্দ হয়েছে?

তবে
কয়দিন আগে যে আলিয়ান কুর্দির ছবি হয়েছিল আকাশে বাতাসে আঁকা,
সে দিকে তুমি তাকিও না ।
সবার পক্ষ থেকে
বলছি
সে দিকে তুমি তাকিও না ।
তাহলে তোমার নাম খানি সংখ্যালঘু হবে না ।


ব্লগারের প্রোফাইল ছবি

বিজে

পি আরএস এস হয়ে গুজরাটের কসাই হয়ে মুসলমান শুন্য রামরাজ্য গড়বে। প্রতিটি হিন্দু শিশু মুসলমান মেরে রামরাজ্য গড়ার স্বপ্ন নিয়ে বড় হয়।।হিন্দু রা সব বিজেপি । গরু খাওয়ার মিথ্যা কাহিনি ফেদি মুসলমান মারে। ওরা পশুর চাইতে অধম।গ


ব্লগারের প্রোফাইল ছবি

Ta hole to khub valo kaj korechen.. Oi shishu take mere fele


ব্লগারের প্রোফাইল ছবি

Sei kahiir jonne onekei puruskar borjon kore. R aponara tali. Den


ব্লগারের প্রোফাইল ছবি

যারা পুরস্কার বর্জন করে তারা প্রকৃত হিন্দু না। ওরা হিন্দু নামের কলংক। ভারত মাতার ত্যাজ্য সন্তান । আবার শিশু মেরেছে যুবলীগ । ওরা আমাদের সোনার সন্তান ।হিন্দু রা ফিলিস্টিন দখল করে জর্ডান, সিরিয়া, মিশ্র, তার্কিতে তাড়িয়ে দেওয়া মুসলমানদেরকে হানাদতাড়িয়ে়ি য়েলদার ইসরাইল মারলে পাচার কাপড় খুলে নাচে। আমি একটু না চ

লে কি এমন মহাভারত অশুদ্ধ হবে?


ব্লগারের প্রোফাইল ছবি

Aponi amar songge bangladese bas korechen ta vebe lojja hocce. Hindura nace ei vut mon thrke soran. Varoter president hoy muslim,৩ khan hoy popular, , minority er songkha digun hare bare...১৯৭১ e aponar prio pakistan aponare pitan dile oi hindur baccha jan diye ese bachay/. Jani nimok harami diye amake onek gajakhuri kahanii sunaben but ei bolen varote minorty bare r bd te kome keno? Ha ami bolbo na varote minorty problem hoy na. Kintu bd te aponar moto mon manosikotar manus jekhane bas kore sekhane hindur baccar ei vabei more jpwa ucit. Khub valo kaj korechen. Manus hoye poshur sathe bosbas korar kono odhilar hinduder ei bd te nei. Naki ache? Bolen?


ব্লগারের প্রোফাইল ছবি

নষ্টের পৃথিবীতে না আশার চেয়ে মায়ের কোল থেকেি বিদায় নেয়া ভালো


ব্লগারের প্রোফাইল ছবি

Sundor bolechen


ব্লগারের প্রোফাইল ছবি

হামলার পুঁতে ইমোশনাল ব্লেকমেইল চুদায়। বাংলাদেশের প্রতিদিন কত মুসলমান নিহত হয়। সেখানে একটা হিন্দু র বাচ্চা মরছে দেইখ্যা বিজেপি শালমারা বাংলাদেশকে গালি দেয়। তোর বা পদের বাংলা দখল করে রাম রাজ্য গঠ

নের খোয়াব পুরন হবেনা।


ব্লগারের প্রোফাইল ছবি

Gali deowa amar dhorme mana ache, kowkr khun kora mana ache , se jobon houk kiba muslim houk./ eto nikristo mon niye kivabe thaken aponi? Emotional blackmail korbo apona ke? Aponi ki ta nijeke cinen? Aynay daran. Manus houn tarpor houn ja khusi ta. Varot varot bola mukhe fena na tule kevabe manus hoya jay ta shikhen, amakeo shikhan. Gali deowa temon kotin kaj na gali ta na deowai kotin ,.valo thakun . aponar alla aponake buddi dik. Khun r nihoter majhe bebodhan ta shikhak.


ব্লগারের প্রোফাইল ছবি

হিন্দু আবার কোন ধর্ম নাকি? ঐটাতো রুপকথার চটি।লীলার চলে কামকেলা। আসা সেকি কৌতুকের উত্স হিন্দু ছাগল।


ব্লগারের প্রোফাইল ছবি

Tor ye bekti goto dhormo dekhci vai.. Amar dhormo tor mote dhormoo na, tarporeo ja sikheci tate mone hoyece toi manus na tobe dharmik. Best luck bro dharmik i ho manus hos na .
Ami bole onek kothai bolte pari tove amar dhormoo shikhece kowke kotha dara agat koro na , astro dara to noy ii


ব্লগারের প্রোফাইল ছবি

তোর আবার ধর্ম আছে নাকি? সব তো গাঁজা আর থ্রি এক্স । কুত্সিত জাতপ্রাতের নিয়মের অস্পৃশ্য দের ক্রীতদাস বানানো, ব্রাহ্মণ দের পরের পয়সায় পোদ্দারী কচি মেয়ে ভোগ, সতীদাহ, নরবলি দেওয়া, ডাকাত ঠগি হওয়া এই তো ওর ধর্ম ।


ব্লগারের প্রোফাইল ছবি

নিজের ধর্ম কে যেরকম চিনেছ অন্যের ধর্মকে এমনি বুঝেছ,,,

glqxz9283 sfy39587p07