Skip to content

কট্টর মৌলবাদীরা সরকারী দলের লোকজনকেও ছাড় দেবে না

ব্লগারের প্রোফাইল ছবি

ফরাসি নবজাগরণের লেখক ও দার্শনিক ভলতেয়ার তাঁর দেশের নাগরিক স্বাধীনতার স্বপক্ষে ও ন্যায়বিচারের অধিকারের পক্ষে অবস্থান নেয়ার জন্য দারুন ভাবে বিতর্কে জড়িয়ে পরেছিলেন। ফরাসী বিপ্লবের (১৭৯৮) আলোকময় যুগের মেধাশক্তি বলে পরিচিত ভলতেয়ার ফ্রান্সের কঠোর সেন্সর আইন উপেক্ষা করে সামাজিক সংস্কারের অন্যতম প্রবক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। খ্রিস্টান গির্জা ও তৎকালীন ফরাসি সামাজিক আচার ছিল তার ব্যঙ্গবিদ্রুপের লক্ষ্য। কিন্তু কৈ তাঁকে তো কোনো "ধর্মীয় অনুভূতিতে" আঘাত দেবার জন্যে জীবন দিতে হয়নি।
Voltaire et le siècle des Lumières - ভলতেয়ার এবং নবজাগরণ - অষ্টাদশ শতাব্দীর ইউরোপে চালু এক বুদ্ধিজীবী আন্দোলন এর পুরোধা, জ্ঞান প্রচারই যার লক্ষ্য ছিল, কুসংস্কার, অসহিষ্ণুতা এবং চার্চ ও রাষ্ট্রের অপব্যবহার এর প্রতিবাদী যুক্তি, বুদ্ধিজীবী বিতর্কের মাধ্যমে বিজ্ঞান ভিত্তিক বিতর্কে জড়িয়ে ফরাসী সমাজকে উৎসাহিত করেছিল, সেই আদর্শেরই পথিকৃত ছিল অভিজিত, অনন্ত আর নিলয় রা। আজ বাংলাদেশে অভিজিত, অনন্ত আর নিলোয়্দের মত মানুষ কে হত্যা করে বাঙালি জাতিকে আর একবার মেধা শূন্য করার অপচেষ্টা ও তার ভয়াবহ পরিনতি টি ক্ষমতাসীন দল এখনো ঠিক ভাবে উপলব্ধি করতে পারছে না, কট্টর মৌলবাদীরা সরকারীদলের লোকজনকেও ছাড় দেবে না, যদি সময় মত রাষ্ট্রীয় ব্যবস্থা না নেওয়া হয়।
এ প্রসঙ্গে আরো একটি ঘটনা উল্লেখযোগ্য যেমুহুর্তে মুক্রমনা লেখক দেরকে জঙ্গিরা কুপিয়ে হত্যা করার প্রতিবাদের দেশ ও জাতি যখন ফুঁসে উঠেছে, ঠিক সেই সময় পুলিশ সদর দপ্তরে এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক ব্লগারদের ‘সীমা লঙ্ঘন’ না করার পরামর্শ দেন। সাংবাদিক সম্মেলনে আরো বলা হয় - যেসব ব্লগার মুক্তমনা পরিচয় দিয়ে ধর্মের বিরুদ্ধে লেখালেখি করে তাদের অপরাধী হিসেবে গণ্য করে গ্রেপ্তার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে ব্লগাররা ব্লগে কী লেখেন সে বিষয়ে খোঁজ রাখবেন গোয়েন্দারা। যাঁদের ব্লগে ধর্ম বিষয়ে আপত্তিকর মন্তব্য, কটূক্তি পাওয়া যাবে তাঁদের গ্রেপ্তার করা হবে। গতকাল রবিবার আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এখানে আমরা কি শিখতে পারলা? আনসার-বাংলাদেশ টীম এর বক্তব্যটাই এবারে পুলিশের মহাপরিদর্শক এর কথায় পুনরাবৃত্তি হলো না ? তাহলে কি যারা ব্লগারদের হত্যা করেছে তাদেরকে ফুলের সম্ভর্ধনা দেওয়া হবে?

glqxz9283 sfy39587p07