Skip to content

আজ জুম্মাবার না শুক্রবার ?

ব্লগারের প্রোফাইল ছবি

আজ শুক্রবার ঘরে থেকে বেরিয়েই তো বেকুব বনে গেলাম। জুম্মার নামাজ পড়ার কি প্রতিযোগিতা যা না দেথলে বিশ্বাস করা কঠিন। মসজিদের ভেতর স্থান সংকুলান না হওয়ায় রাস্তায় দাড়িয়ে গেছে মুছুল্লিরা। যে বন্ধু কখনো নামাজ পড়েনি বা পড়তে দেখিনি আজ দেখলাম তিনি কতটা পাক্কা মুসলমান ছিলেন। মাথায় টুপি পাঞ্জাবী লুঙ্গি আর হাতে তজবি, মুখে বিড় বিড় করে কি যেন সব আওরে যাচ্ছেন। আতরের গন্ধে মসজিদ গুলি মৌ মৌ করছে। ল্যাংড়া, কানা ও অলস শ্রেনীর ভিক্ষুকের দলেরও কমতি নেই কোথাও । জামাতে নামাজ পড়ার কারনে দোকান পাটও প্রায় বন্ধ হরতাল হরতাল একটা আবাহ বিরাজ করেছে সর্বত্র, ছুটির দিন বলে গাড়ীর চাপ নেই বললেই চলে।

তার উপর প্রথম দিনের রোজা। এফতারের রেসিপি নিয়ে বিপাকে আছেন গৃহিনিরা । কোন কিছুই কম হওয়া চলবে না উপরের নির্দেশ আছে,পয়সা ভুতে যোগাবে। মুমিনরা জানে নামাজ শরীরের জন্য একটি ‌উপকারী ব্যায়াম। তাই যদি হয় তবে শুধু পাচ ওয়াক্ত নামাজ দেশের ষোলকোটি লোক প্রতিদিন পড়লে দেশে ডাক্তারদের ব্যাবসা গুটিয়ে অন্যত্র আশ্রয় নিতে হতো। তবে এইটুকু বলতে পারি ২৭ রোজা পর্যন্ত শায়তান তাড়ানোর উৎসব তারাবিটা বেশ ভালো ভাবেই চলবে।নামায পড়তে হয় আমার । তবে কি অসুস্থ্যতা আমার চির সাথী ?

তবুও ডাক্তার বন্ধুদের কৃপায় ভালো থাকার ভান করি । নামাজের, রোজা রাখা, এফতার খোলার নিয়্যাত আর কত রকমের দোয়া দরুদ যে মানুষকে জানতে হয় তা ধার্মিক মাত্রই বোঝে। তবে হিন্দু ধর্মালম্বিরা তো সারা বছর জুড়েই ধর্মিও উৎসবে বাধা। বারো মাসে তাদের তের পার্বন। বছরে তেরটা উৎসব না করতে পারলেও মুসলমানরাও পিছিয়ে নেই। এটা তো আমাদের জিন ঘটিত রোগ। এ থেকে আমাদের রেহাই মিলবেই বা কিভাবে ?


ব্লগারের প্রোফাইল ছবি

অসুস্থ্যতা আমার চির সাথী। তবুও ডাক্তার বন্ধুদের কৃপায় ভালো থাকার ভান করি।


ঢাকার কলাবাগানের দিকে ভালো একটা মানসিক চিকিত্সালয় আছে। ওখানে একবার ঢু মেরে দেখতে পারেন ।


ব্লগারের প্রোফাইল ছবি

সাইরাস তুই ওখান থেকেই পালিয়ে না চুরি করে বাইরে আছিস। সেটাই ভাবছি রে !


ব্লগারের প্রোফাইল ছবি

আমিও দেখেছিলাম গতকাল দেশ তা কেমন বদলে গিয়েছিল !



---------------------------------------------------------------------
আমার সব লেখা পড়তে পারেন এখানে https://www.amarblog.com/blogs/amarmonerjotokotha
---------------------------------------------------------------------

একটি অসাধারণ বই (The Biggest Secret-by David Icke) জেনে নিন এই পৃথিবীর হাজার বছরের অজানা ইতিহাস | বইটি ডাউনলোড বিস্তারিত এখানে

glqxz9283 sfy39587p07