Skip to content

ভার্চুয়াল জগতের ঠিকানা হোক আপনার নিজস্ব ওয়েবসাইট

ব্লগারের প্রোফাইল ছবি

ওয়েব সাইট তৈরী করতে হলে তিনটা বিষয় জানতে হবে ১. ওয়েব পেজ ডিজাইন, ২. ডোমেইন (সাবডোমেইন) রেজিষ্ট্রেশন ও ৩. ওয়েব পেজ হোষ্টিং।
প্রথমে আসা যাক কিভাবে ওয়েব পেজ তৈরী করবেন। অনলাইনে ওয়েব পেজ তৈরীর অনেক পদ্ধতি প্রকাশিত হয়েছে। তাছাড়া ভাল ও আকর্শনীয় ভাবে ওয়েব পেজ তৈরী করতে পারদর্শী কারো পরামর্শ নিতে পারেন।
যেভাবে ওয়েব পেজ তৈরী করবেন: আপনার ওয়েব সাইটে যা দেখতে চান তা
HTML
একটা উদাহারণ দেখুনঃ একটি নোট প্যাডে নিচের কোডটি টাইপ বা পেষ্ট করুন। সেভ করুনএইচটিএমএল এ। এবার ওপেন করুন যে কোন ওয়েব ব্রাউজারে। দেখুন আপনার তৈরী একটি ওয়েব সাইট।



My First Heading
My first paragraph.


সামনের লেখা গূলো তে HTML নিয়ে বিস্তারিত জানানো হবে।

ওয়েবেপজমেকারঃ
ওয়েবেপজমেকার নামক সফটওয়্যার টি ডাউনলোড করুন। ইনস্টল করার পরই দেখবেন জাভা, পি.এইচ.পি. সহ বিভিন্ন এ্যানিমেশন বা নানা ধরনের এফেক্ট ব্যাবহার করার অপশন রয়েছে। ওয়েবেপজমেকার সফট ওয়ার ডাঊণলোড করার লিঙ্ক http://www.webpage-maker.com।


মাইক্রোসফ্ট ফন্টপেজঃ
মাক্রোসফ্ট ফন্টপেজ ওপেন করে টাইপ করুন। চাইলে আপনার ছবি বা অন্য কোন বিষয় সংযুক্ত করুন মাক্রোসফ্ট ওয়ার্ডে যেভাবে কাজ করেন। এছাড়া ডানে এইচটিএমএল এ ক্লিক করে কোড এবং প্রিভিউ এ ক্লিক করে দেখে নিতে পারেন কেমন হচ্ছে আপনার ওয়েব পেজ। এবার নির্দৃষ্ট একটা ফোল্ডারে index.html নামে সেভ করুন (সেভ করার সময় উপরে Change Title ক্লিক করে আপনার পছন্দের টাইটেল টাইপ করুন কারণ এই টাইটেলই ওয়েব পেজের টাইটেল বারে প্রদর্শিত হবে)। আপনি যদি ছবি বা ওয়ার্ড আর্ট ব্যবহার করে থাকেন সেভ করার সময় Save Embedded Files আসবে এখানে ওকে করলে উক্ত ফোল্ডারে নতুন ফাইল বা প্রয়োজনে সাবফোল্ডার তৈরী হবে। এছাড়া ফন্টপেজের বই এর সাহায্য নিয়ে আরো ভালোভাবে ওয়েব পেজ তৈরী করতে পারেন। এখানে মনে রাখতে হবে আপনার কম্পিউটারে তৈরী করা ওয়েব পেজের জন্য যেসব সাবফোল্ডার ও ফাইল তৈরী হয়েছে বা যেভাবে আছে সার্ভারে একই ভাবে একই নামে এক এক করে আপলোড করতে হবে।
ডোমেইন রেজিস্ট্রেশনঃ
প্রথমত একটা ডোমেইন নেম নির্ধারণ করে নিতে হবে। এবার নির্দিষ্ট ডোমেইন কেনার সাইটে গিয়ে চেক করে দেখতে হবে সাইটটি আদৌ খালি আছে কিনা।
namecheap.com, godaddy.com, domain.com আরও অনেক সাইট আছে যারা ডোমেইন বিক্রি করে।

বিনামূল্যে রেজিষ্ট্রেশন: বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন রকমের সুবিধা দিয়ে থাকে, যেমন কিছু কিছু ওয়েবের স্পেস বেশী দিয়ে থাকে, কিছু দিচ্ছে সাবডোমেইন আর কিছুবা ফোল্ডার এবং কিছু কিছু বিজ্ঞাপন হিসাবে, ব্যানার, পপআপ বা টেক্সট লিংক অন্যান্য কিছু থাকে ফলে আপনি বেছে নিন কোনটি আপনার প্রয়োজন। নিচে এমনই কিছু ওয়েব সাইটের বিষয়ে আলোচনা করা হয়েছে।

www.50webs.com
৫০ মেগাবাইট পরিমান ওয়েব স্পেস দিয়ে এবং খুব সহজেই আপলোড করার সুযোগ থাকছে এই ওয়েব সাইটে। এখানে আপনাকে দেওয়া হবে

glqxz9283 sfy39587p07