Skip to content

রঙিন ও সাদাকালো

ব্লগারের প্রোফাইল ছবি

রঙিন জীবন কে না চায়? জানামতে সবাই চায় একটা রঙিন জীবন। রঙিন জীবন মানে,সুখের একটা জীবন। যেখানে থাকবে শুধুই নিজের কিছু ইচ্ছে আর থাকবে না এক চিলতে অভাব।
হ্যা! অভাব! এই অভাব জিনিসটাই রঙিন জীবন দেয় না সবাইকে। অভাবের বেড়াজালে আটকা পড়ে অনেক শিশুর রঙিন জীবনের স্বপ্নটাও ভেঙে যায়। তাদের ক্ষেত্রে স্বপ্ন দেখাটাই পাপ। অনেক বড় পাপ! তারা যদি স্বপ্ন দেখে,তাহলে যারা বর্তমানে রঙিন জীবনের মাঝ দিয়ে যাচ্ছে তাদের রঙিন জীবন টা কিছুটা হলেও মলিন হয়ে যাবে। তাই তারা চাইলেও রঙিন জীবনের স্বপ্ন দেখতে পারে না।

"কিছুদিন আগে ফেইসবুকে একটা ছবি ভাইরাল হয়।ছবিটা এমন ছিলো যে,একটা পরিবার দামী একটা রেস্টুরেন্টে খেতে গিয়েছে।সাথে নিয়ে গেছে তাদের বাসার ছোট কাজের মেয়েটাকে। তারা টেবিলের একপাশে বসে মজা করে চাইনিজ খাবারগুলো খাচ্ছে, আর অন্যপাশে বসে থাকা বাচ্চা মেয়েটা করুন মুখে বারবার তাকাচ্ছে খাবারগুলোর দিকে।"

"এবার আমার সাথে ঘটা একটা কাহিনী বলি,রাত ১১ টার কিছু উপরে বাজে। কমলাপুর স্টেশন থেকে ফিরছি। হেটে হেটে। কিছুদুর আসার পর একটা রিক্সা থেকে ফোপানির আওয়াজ পাই। কৌতুহলবশত এগিয়ে যাই। গিয়ে দেখি রিক্সাওয়ালা কান্না করছে!রিক্সায় বসলাম। উনি বললেন 'মামা যাবো না আমি। শরীরে শক্তি নেই।'আমি বললাম 'আমিও কোথাও যাবো না মামা,তোমার সাথে গল্প করবো।'
রিক্সাওয়ালা মামা অবাক! জিজ্ঞেস করলাম,'কাদছিলে কেন?' মামা উত্তর দিলো 'খুব খিদা লাগছে মামা।তাই সহ্য না করতে না পাইরা কানতেছিলাম।' আমি বললাম 'কিছু কিনে খাচ্ছো না কেন?' মামা বললো 'বাসায় ট্যাহা লাগে মামা। মাইয়াডা ৮ এ পড়ে। বউ বাচ্চারে খাওয়াইতে অয়। তাই নিজে একটু কষ্ট কইরা থাহি,সারাদিনে ২ ডা বন রুটি খাই। আমার চইলা যায়।' কথাটা শুনার পর বললাম,'মামা চলো একটু হাটি'। উনি হাটতে রাজী হলেন। আসলাম একটা অভিজাত রেস্টুরেন্টে। মামা ভয় পেয়ে ভিতরে যেতে চাইলো না। জোড় করে নিয়ে গেলাম। পেটভরে খাওয়ালাম মামাকে। টানা ২৭ মিনিট ধরে মামা খেলো। তারপর ২ প্যাকেট বিরিয়ানি মামার হাতে দিয়ে বললাম,বাসায় গিয়ে ওদের দিও। মামা কান্না করতেছিল। কিন্তু আমাকে জড়িয়ে ধরার সাহস পাচ্ছিল না।আমিই জরিয়ে ধরলাম মামাকে। তারপর চলে আসলাম তাকে তার রিক্সায় রেখে।"

উপরের দুটোই বিচ্ছিন্ন ঘটনা। কিন্তু এখানে রঙিন জীবন আর সাদাকালো জীবনের প্রতিচ্ছবি স্পষ্ট বোঝা যাচ্ছে। কেউ করে হাহাকার,কেউ করে রাজ কারবার।
যারা রঙিন জীবন পার করছেন এখন তাদের বলছি,সাদাকালো জীবনের মানুষদের জীবনটাও রঙিন হতে পারে।শুধু দরকার একটু রঙিনের ছোয়া। সামান্য রঙিনের ছোয়া পেলেই,তাদের জীবনটাও রঙিন হয়ে যেতে পারে।
#ভালো_থাকুন
#ভালো_রাখুন


ব্লগারের প্রোফাইল ছবি

to be continued boss


ব্লগারের প্রোফাইল ছবি

জ্বী অবশ্যই

hhshovon

glqxz9283 sfy39587p07