Skip to content

পাবলিকের টাকায় বিজনেস আইডিয়া

ব্লগারের প্রোফাইল ছবি

ক) ফোন সেট:
-----------------
৭৫ হাজার টাকার ফোনসেট নষ্ট হলে বা হারিয়ে গেলে আবারো বাজেট পাস করানো যাবে। সচিবরা তো আজীবন ক্ষমতায়। আর মন্ত্রীরা যতোদিন ক্ষমতায় আছে, ততোদিন এটা করতেই পারবে। সুতরাং -

১) কোনো ছিনতাইকারী দলের সাথে কন্ট্রাক্টে আসা যায়। তারা সপ্তাহে ১ বার ফোনটা ছিনতাই করবে। সচিব/মন্ত্রী সাব প্রতি সপ্তায় ৭৫ হাজার করে ফোনসেট বিল করবেন।

২) প্রথম আলোর সাথে ২০% এর একটা বিজনেস ডিলে আসতে হবে। মন্ত্রী/সচিব সাব যা পাবেন, তার ২০% আলুর। এটা নিয়ে তাইলে কোনো উচ্চবাচ্য হবে না।

খ) ফোন বিল:
-----------------
ফোন বিলের কোনো উচ্চসীমা নাই। তার মানে কারো যদি মাসে ১০ কোটি টাকাও বিল আসে, পাবলিকের রক্ত পানি করা টাকা থিকা পুরোটাই সচিব/মন্ত্রী সাবকে দেয়া হবে। তবে ফোনসেটে তো আর বিল আসে না। বিলের হিসাব হয় সিমে। ১০ হাজার টাকার শস্তা চাইনিজ ফোন - যা আমারও একটা আছে, আরো কমে সেকেন্ড হ্যান্ড কিনেছিলাম - তাতে ২টা সিম ঢুকানো যায়। ৭৫ হাজার টাকার ফোনসেটে মনে হয় ৪/৫টা সিম ঢুকানো যাবে। তার মানে মন্ত্রী/সচিব সাবের এই ৪/৫টা সিমের বিল যোগ করলে মাসের বিল হবে। ধরলাম সরকার পাবলিকের প্রতি দয়া পরবশ হয়া মাত্র ১টা সিমেরই বিল দিলো। তাতেও বিজনেসে সমস্যা হবে না।

১) ফোন-ফ্যাক্স, ইন্টারনেটের বিজনেস করা যায়। সচিব/মন্ত্রীর শালাস্থানীয় যারা বেকার আছে, তাদের হাতে সিমটা দিয়ে দিলে বাকিটা তারাই করে নিবে। মন্ত্রী/সচিব সাবের অফিসের কাজে তো আর মোবাইল লাগে না, ফোন আছে।

২) আফ্রিকার কিছু দেশের নাম্বার দিয়া ফোনবিলের স্ক্যাম করা হয়। সেসব নাম্বার থেকে মিস কল আসে। কেউ কল ব্যাক করলেই মিনিটে ২০০ টাকা গায়েব। এরকম স্ক্যামার গ্রুপের সাথে চুক্তিতে আসা যায়। মন্ত্রী/সচিবের নাম্বার থিকা ওইসব নাম্বারে কল অন করে ফোন চার্জারে দিয়ে রাখলেই হবে। ২৪ ঘন্টা সার্ভিস। ফোনের কাছেও থাকা লাগবে না। ১ মিনিটে ২০০ টাকা হিসেবে এতে ঘন্টায় ১২ হাজার, দিনে ২ লাখ ৮৮ হাজার, মাসে ৮৬ লাখ ৪০ হাজার টাকা বিল আসবে। স্ক্যামারদের সাথে ৫০-৫০তে কন্ট্রাক্টে এলেও ৪৩ লাখ নিট লাভ।

৩) সিমটা মাঝে মাঝে দেশ-বিদেশের বিভিন্ন যাদুঘরে প্রদর্শনীর জন্য ভাড়া দেয়া যেতে পারে। বাংলাদেশ নামক একটা "উন্নয়নশীল" দেশ আছে, যেখানে কিছু যাদুর সিম আছে, তা দিয়ে কল করলে পাবলিকই টেকাটুকা দেয় - সারা বিশ্বের মানুষ এটা আগ্রহের সাথে টিকেট কেটে দেখবে। সোফিয়ার চাইতেও হিট আইটেম এটা।

৪) আয়ের ২০% অবশ্যই প্রথম আলো গ্রুপকে দিতে হবে। তাহলে এটা নিয়ে কোনো উচ্চবাচ্য হবে না। শেখ হাসিনা হোক আর তারেক জিয়া হোক, তারা ভাববে, পাবলিক এই টেকাটুকা দিয়া সচিব/মন্ত্রী পুইষা বেশ সুখেই আছে।


ব্লগারের প্রোফাইল ছবি

মোবাইলের মুল্লুক।

glqxz9283 sfy39587p07