Skip to content

নামহীন-এর ব্লগ

ব্লগারের প্রোফাইল ছবি

মেধা উন্নয়ন মঞ্চ নাকি মুক্তিযুদ্ধের স্বপক্ষশুন্য প্রশাসন?

খুব জমে ঊঠেছে রাজনীতির মাঠ। তরুন প্রজন্মের ভোটে গতবার ক্ষমতায় এসেছে আওয়ামীলীগ। তাহলে ট্রাম কার্ড সবচেয়ে বড় ভোট ব্যাংক ঐ তরুনরাই। নাহ, লক্ষ্য শুধু আগামী জাতীয় নির্বাচন নয়। লক্ষ্য আরো অনেক সুদূর প্রসারী।

১) জাতীয় সঙ্গীত একজন ভারতীয় হিন্দু কবির রচিত, তাই এই জাতীয় সঙ্গীত পরিবর্তনের ইচ্ছা এক শ্রেণীর দীর্ঘদিনের।
২) মুক্তিযুদ্ধের চেতনা বিনাশ, এবং মুক্তিযোদ্ধাদের দেশদ্রোহী আখ্যা দেয়া।
৩) ৭১ এর জন্য পাকিস্তানের কাছে ক্ষমা চাওয়া।

ব্লগারের প্রোফাইল ছবি

অতঃপর....

জামায়াত, সঙ্গত কারণেই তাদের নামের শেষে ইসলাম এর নাম ব্যবহার করবোনা বলেই আমার ব্যক্তিগত অবস্থান এবং অঙ্গীকার। এই দলটি ঠিক কিভাবে আমাদের দেশে রাজনীতি করতে পারে তা আমার বোধগম্য নয়। এই দেশটাতো আমাদের, দেশ বিরোধীদেরতো নয়। আমরা ঠিক কি কারণে এই দেশে তাদেরকে নিষিদ্ধ করতে ভোটের হিসেব করি তা আজ বোধগম্য হলো, যখন একজন সেক্টর কমান্ডারের স্ত্রী একজন চিহ্নিত রাজাকারের ফাঁসির রায়ের বিপক্ষে অবস্থান নেন তখন কেঁদে উঠে ত্রিশ লক্ষ আত্মা।

ব্লগারের প্রোফাইল ছবি

দাবি একটাই

কয়েকটি সতর্কবাণীঃ

১) কিছু কিছু পেইজ এবং সুশীল ভেকধারী ব্যক্তিকে দেখা যাচ্ছে খুব কৌশলে বলছে রাজাকারদের দেশ থেকে বের করে নাগরিকত্ব বাতিল করা হোক। ভুলে যাবেন না, গোলাম আযমেরও নাগরিকত্ব বাতিল করা হয়

ব্লগারের প্রোফাইল ছবি

আঁটকে থাকা কাঁটা


আমাদের দেশ সংস্কৃতি এবং সাহিত্যে বেশ সমৃদ্ধই বলা যেতে পারে। বক্তার সংখ্যার হিসেবে বিশ্বে ৭ নম্বর অবস্থানে রয়েছে আমাদের ভাষা। ৫২ এর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে এ জাতী তার মুখের ভাষা হিসেবে ধরে রেখেছে এ ভাষাকে। এজন্য অবশ্য ইউনেস্কো থেকে আমরা একটি দিনের আন্তর্জাতিক স্বীকৃতিও আদায় করে নিয়েছি। আমাদের এই ভাষায় কিছু বললে এনকার্টার আনুমানিক হিসেব অনুযায়ী অন্তত বিশ্বের বিশ কোটি মানুষ তা বুঝতে পারার কথা। আর যারা লিখাপড়া জানেন তারাতো বাংলায় কিছু লিখলে পড়তে পারার কথা। এটা আমাদের ভাষার লেখকদের বেশ উৎসাহ যুগিয়েছে। এটা অবশ্যই একটা ভাল দিক। তবে একথাও সত্য যে ব্লগিং এর একটা বিশার ভূমিকা আছে নবীন লেখকদের সাহস যোগানোর পেছনে।

ব্লগারের প্রোফাইল ছবি

আমি আর আমার একলা আকাশ





আমার আকাশে কোন মেঘ নেই

তাই এখন আর বৃষ্টিও ঝড়ে না

ব্লগারের প্রোফাইল ছবি

প্রবাস জীবনের কিছু অভিজ্ঞতা

ঘটনাক্রমে গত জানুয়ারী মাসে নিজের মাতৃভূমি ছেড়ে পাড়ি জমিয়েছি ইউরোপে। অন্য দেশে যাবার ইচ্ছে থাকা সত্ত্বেও চলে এসেছি সুইডেনে। নিজে কিছু টের পাওয়ার আগেই পৌছে গেলাম সুইডেনের রনেবী নামক একটি ছোট্ট শহরে। কিভ

ব্লগারের প্রোফাইল ছবি

আমিও বলতে চাই, হ্যাঁ আমি বাংলাদেশী




ব্লগারের প্রোফাইল ছবি

হাতে ছিল রাতে শেষ করা সেই সিগারেটের প্যাকেট


ব্লগারের প্রোফাইল ছবি

রজনী পোহালো তবু পেলাম না তোমার দেখা





কাল সারা রাত আমি অপেক্ষায় ছিলাম,

Syndicate content
glqxz9283 sfy39587p07