Skip to content

প্রয়াস-এর ব্লগ

ব্লগারের প্রোফাইল ছবি

মেডিক্যাল ভর্তিপরীক্ষা নিয়ে কিছু কথা...

১. মেডিক্যাল ভর্তিপরীক্ষা বন্ধের সিদান্ত নিয়ে চারদিকে বেশ আলোচনা-সমালোচনা, সমালোচনাই বেশি...

ব্লগারের প্রোফাইল ছবি

অনলাইন যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ থাকার প্রেক্ষাপটে ...

গত কয়েকদিন ধরেই ফেসবুক, ভাইবার, হোয়াটস আপ ইত্যাদি অনলাইন যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ আছে। আইন-শৃংখলা পরিস্থিতি ভাল রাখার কথা বলে মানুষকে সামাজিক যোগাযোগের অধিকার থেকে বঞ্চিত করার বিষয়টি নৈতিক দৃষ্টিকোন থে

ব্লগারের প্রোফাইল ছবি

জামসেদ, জাদেজা অতঃপর মওকা মওকা ! হুজুগে বাঙ্গালীর মানসিক বিকলাঙ্গতা !

নাসির জামশেদের প্যারোডি একাউন্ট দিয়ে শুরু। এরপর স্যার রবিন্দ্র জাদেজা নামে আরেকটি একাউন্ট থেকে কি না কি লেখা হয়েছে সে নিয়ে তোলপাড়। হুজুগে বাঙ্গালী একবার যাচাই করেও দেখলো না, একাউন্ট দুটিতে নীল রঙ্গে টিক চিহ্ন দেয়া আছে কিনা বা একাউন্ট দুটি ভেরিফাইড কিনা ! আবার, জাদেজা নিজেই নিজের নামের আগে স্যার লাগিয়ে একাউন্ট খুলবে, এটাই বা কিভাবে আমাদের ভাবনায় আসে? প্রসঙ্গত উল্লেখ্য, বাঙ্গালী শুধু নেগেটিভ কমেন্টেই উত্তেজিত হয় না। এবি ডি ভিলিয়ার্সের নামে কোন এক একাউন্ট থেকে বাংলাদেশ নিয়ে মিষ্টি কিছু কথা লেখা হয়েছে, তা নিয়ে বাঙ্গালীর আনন্দ আর ধরে না ! অথচ ওই একাউন্টের যাবতীয় পোষ্ট দেখে মনেহয়, বাংলাদেশের কেউই বুঝি একাউন্টটি চালায়।

ব্লগারের প্রোফাইল ছবি

হোমিওপ্যাথি, বিজ্ঞান নাকি বিশ্বাস?

হোমিওপ্যাথি ! আমার আশংকা আমার বন্ধুবান্ধব এবং পরিচিতদের শতকরা ৯০ ভাগই একে চিকিৎসাশাস্ত্রের আরেকটি বিজ্ঞানভিত্তিক শাখা বলে ভুল করেন। হ্যাঁ, হোমিওপ্যাথি সায়েন্স বটে, তবে তা হল সিওডো-সায়েন্স (pseudoscience)। সিওডো-সায়েন্স বলতে এমন কোন প্রথা, নিয়ম বা প্রচলিত ব্যবস্থাকে বোঝায়, যা বিজ্ঞানের মোড়কে উপস্থাপন করা হয় কিন্তু তার আদতে কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই।

ব্লগারের প্রোফাইল ছবি

একটি নির্বাচন-বিষয়ক প্রশ্নোত্তর পর্ব !

কিছু সাধারন প্রশ্নের যৌক্তিক উত্তর দেয়া যাক... (অবশ্য যুক্তি ব্যাপারটা আজকাল যার যার তার তার হয়ে গেছে, যাইহোক এইগুলা আমার চিন্তাভাবনা...

ব্লগারের প্রোফাইল ছবি

বিবর্তনের টাইমলাইন

ফেসবুকের স্ট্যাটাসকে, ব্লগ আকারে পোস্ট দিলাম, তাই কোন ভূমিকা ছাড়াই মূলবক্তব্য শুরু হবে ...

পৃথিবীর জন্ম আজ থেকে ৪.৬ বিলিয়ন বছর আগে ... এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে পুরানো ফসিলটি ৩.৫ বিলিয়ন বছরের পুরানো। সেটি এককোষী, অত্যন্ত সরল গঠন, অনেকটা এখনকার এককোষী প্রোক্যারিয়টদের মত, তবে আরো অনেক সরল প্রকৃতির।

ব্লগারের প্রোফাইল ছবি

এপেন্ডিক্স কি গ্রান্ড ডিজাইনের অংশ নাকি বিবর্তনের অবশিষ্টাংশ?

... আজ ফেসবুকে পরিচিত অনেক-কেই দেখলাম, 'এপেন্ডিক্সের রহস্য উন্মোচন' নামক একটি খবর শেয়ার দিচ্ছে...

ব্লগারের প্রোফাইল ছবি

চিন্তার গভীরে...

দুই দেশপ্রেমিক বন্ধুর মাঝে একটি কাল্পনিক কথোপকথন নিয়ে শুরু করি...

Syndicate content
glqxz9283 sfy39587p07