Skip to content

কবির য়াহমদ-এর ব্লগ

ব্লগারের প্রোফাইল ছবি

গুজব আর অপপ্রচার: রেহাই পাচ্ছে না শিশুরাও

আবারো গুজব, আবারো অপপ্রচার, আবারো আতংকিত মানুষ! মানুষ কত সহজে আতংকিত হয় এ আবার দেখা হল! গুজবের ডালপালা কত সহজে মুখ-মুখ হয়ে মানুষের কানে কানে পৌঁছে যায় তার সর্বশেষ নজির ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইনে ভিটামিন এ ট্যাবলেট আর কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো পরবর্তী কিছু মানুষের প্রতিক্রিয়া। সারাদেশে হঠাত করে গুজব ছড়িয়ে পড়ে এই ট্যাবলেট খেয়ে শিশু অসুস্থ হয়ে যাচ্ছে এবং অনেক জায়গায় নাকি অনেকেই মারা গেছে। কিন্তু কোন খবরের সোর্স এবং মৃতের সংখ্যা কেউই বলতে পারেনি। যারা এই গুজবে আতংকিত হচ্ছেন তাদেরকে জিজ্ঞেস করলেও দেখা গেছে তাদের নিকটজন কেউ অসুস্থ হয়নি এবং মারাও যায়নি।

ব্লগারের প্রোফাইল ছবি

শাবি'তে নির্মাণাধীন মুক্তিযুদ্ধের ভাস্কর্য হবে; হতেই হবে



"৩ মে সোমবার ১৯৭১।

রুমী বইটা আমার হাতে দিয়ে বলল। ‘আম্মা এই বইটা তুমি পড়লে মনে অনেক জোর পাবে। দ্বিতীয় মহাযুদ্ধের শুরুতে জার্মানি অতর্কিত আক্রমণ করে পোল্যান্ড দখল করে নেবার পর সেখানে পোলিশ ইহুদিদের ওপর নাৎসি বাহিনীর অমানুষিক অত্যাচারের বিরুদ্ধে পোলিশরা যে অসাধারণ প্রতিরোধ গড়ে তোলে তারই কাহিনী এটা। নিশ্চিহ্ন হয়ে যাবার আগের মুহুর্ত পর্যন্ত কিভাবে তারা লড়াই করে গেছে, লড়াই করে মরেছে, তবু মাথা নোয়ায়নি, তারই কাহিনী এটা।

  • ক্যাটেগরি:
ব্লগারের প্রোফাইল ছবি

২৪ সেপ্টেম্বর মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী দিবস



আন্দোলন ছড়িয়ে পড়ুক এখানে-সেখানে; সবখানে

বিস্মৃতির অতলে হারিয়ে যাবার আগেই শহর সিলেটে স্মরণ করছে তিন তরুণকে। যারা নিজেদেরকে বিলিয়ে দিয়েছিল মৌলবাদ আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। ইতিহাসের পাঠ এমনই যে আদর্শভিত্তিক যে কোন আত্মত্যাগকেই সে স্মরণ করে কোন না কোন সময়ে। মুনীর, তপন ও জুয়েলের সে পাঠ ছিল তেমনই। প্রজন্মের বদল হয়েছে কিন্তু চেতনার বিনাশ হয়নি। আজকের যে অনতি তরুণ এমনও যার ভাল করে বুঝে উঠার আগে যারা শহীদ হয়েছে তাদেরকে স্মরণ করছে গভীর চেতনায়।

ব্লগারের প্রোফাইল ছবি

মাত্র ৩০০ টাকা হবে? মানুষ বাঁচাতে!



তিনি একজন শিক্ষক, আবার লেখালেখিও করেন। জন্মের সময়ে এক কিডনি নিয়ে জন্মেছিলেন। এক কিডনিতে চলছিল জীবন কিন্তু প্রকৃতিও সহ্য করতে পারেনি তাই একমাত্র কিডনি যা নিয়ে বেঁচে আছেন সেটাতে সম্প্রতি সমস্যা দেখা দিয়েছে। ফলাফল হিসেবে ডাক্তারদের পরামর্শে কিডনি ট্রান্সপ্ল্যান্ট।

ব্লগারের প্রোফাইল ছবি

মানুষের চাইতে বড় কোন উপাসনালয় নেই

মানুষ, মানুষ

মসজিদ-মন্দির-প্যাগোডা-গির্জা পুড়ে যায় যদি
খানিক মন খারাপ হবে হয়ত
হয়ত অস্ফুট স্বরে বলতে পারি- ইস!
কখনও বা কপালের বিন্দু ঘাম মুছে বলতে পারি
ধর্মের প্রতিপক্ষ মানুষ নয়,

ব্লগারের প্রোফাইল ছবি

সন্ত্রাস, তথ্যসন্ত্রাস, রাষ্ট্রীয় সন্ত্রাস ধারা নম্বর ৫৭

রাজনৈতিক সন্ত্রাসের প্রতিবাদ করা যায়। রাজনৈতিক সন্ত্রাসের প্রতিবাদে এক শ্রেণীর মানুষ সহজাতভাবে এমনিতেই দাঁড়িয়ে যায়। তাই এ ধরণের সন্ত্রাস খুব দীর্ঘমেয়দি হয়ে গেলে গণআন্দোলন অবধারিত। আমাদের রাজনৈতিক ইতিহ

ব্লগারের প্রোফাইল ছবি

গোবিন্দ হালদারের দায়িত্ব নাও বাংলাদেশ



নাম শুনে গোবিন্দ হালদারকে কেউ চিনতে পারুক আর নাই পারুক যখন তার কানের কাছে উচ্চারণ করা হবে কালজয়ী জাগরণ আর মুক্তির গান-‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’,‘এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা’, ‘মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি’ তখন তাঁকে না চেনার কথা না। তিনি গোবিন্দ হালদার, আমাদের উদ্দীপনার প্রতীক এক অবিনাশী কণ্ঠস্বর। বেঁচে আছেন তিনি যদিও তবু দিন দিন পতিত হচ্ছেন মৃত্যুমুখে অবহেলা আর বিনা চিকিৎসায়। শারিরীকভাবে তিনি ভুগছেন কিডনি, লিভার, নিউরো, চর্ম ও চোখের সমস্যায়। বাকশক্তিও প্রায় রহিত হওয়ার পথে।

ব্লগারের প্রোফাইল ছবি

প্রথম রাষ্ট্রপতি বিতর্ক: অদ্ভুত আঁধারে নিপতিত সব

বাংলাদেশের স্বাধীনতার ঘোষক নিয়ে রাজনৈতিক বিতর্ক আছে এবং এটা পার্টিজান রাজনীতির কারণে থাকবে হয়তো অনাদিকাল। দল নিরপেক্ষ বলতে আদতে যে ব্যক্তি বা গোষ্ঠীকে আমরা আশা করে থাকি তারা নিজ নিজ দলের প্রয়োজনে এ বি

ব্লগারের প্রোফাইল ছবি

নির্বাচন যখন সাংবিধানিক ধারাবাহিকতার প্রয়োজনে

সরকারের কাছে যা ‘সংবিধান রক্ষার নির্বাচন’ বিরোধীদলের কাছে একই বিষয় ‘প্রহসনের পাতানো নির্বাচন’। আর সাধারণ মানুষের কাছে আংশিক ভোট উৎসব অথবা আশঙ্কার অপর নাম। বাংলাদেশ কী পারছে এই আশঙ্কাকে ওড়িয়ে দিতে?

ব্লগারের প্রোফাইল ছবি

কাদের মোল্লার 'রোড ফর ডেমোক্রেসি'

নরকের সদর দরোজায় গুমরোমুখে পায়চারি করছিলো কাদের মোল্লা। পায়চারির একটা পর্যায়ে একটু এদিক-ওদিক হলেই সীসানির্মিত নোঙরে টান পড়ে। আছড়ে পড়ে তপ্ত মাটিতে। উঠে দাঁড়াতে গিয়ে টের পায় নাক-মুখ দিয়ে তরল জাতীয় কিছু

Syndicate content
glqxz9283 sfy39587p07