Skip to content

অরূপ রতন পাল-এর ব্লগ

ব্লগারের প্রোফাইল ছবি

শাবিপ্রবিতে মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপনের বিরোধীতাকারীদের রুখে দাঁড়ান



তখন মনে হয় ক্লাস সেভেন কিংবা এইটে পড়ি। পত্রিকা খুললেই দেখতাম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নামকরণ আন্দোলন চলছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিল্ডিং-এর নামকরণ কয়েকজন জাতীয় বীরের, বুদ্ধিজীবী, কবি, সাহিত্যিকদের নামে করার প্রতিবাদে তৎকালীন ছাগুরা আন্দোলনে নেমেছে। বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ছাত্র-ছাত্রীরা বিশাল সেশনজটে পরতে যাচ্ছে। শেষপর্যন্ত ছাগুদেরই জয় হল। আজো একযুগ পরেও বিশ্ববিদ্যালয়ের বিল্ডিংগুলো নামপরিচয়হীন। গতবছর কয়েকজন নিবেদিতপ্রাণ সাস্টিয়ানের রক্ত পানি করা পরিশ্রমের ফলে বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্রে “চেতনা’৭১” নামক ভাস্কর্য স্থাপন করা সম্ভব হয়েছে। তারপরেও অনেক চেষ্টা হয়েছে এটিকে ভেঙ্গে ফেলার। জানিনা এটাকে কতদিন টিকিয়ে রাখা যাবে।

ব্লগারের প্রোফাইল ছবি

কোয়ান্টাম জগতেও সরাসরি পর্যবেক্ষণ সম্ভব! – পদার্থবিজ্ঞান নোবেল ২০১২

২০১২ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়া হয়েছে সার্জে হারোশে (Serge Haroche) ও ডেভিড ওয়াইনল্যান্ড (David J. Wineland)-কে তাদের “স্বতন্ত্র কোয়ান্টাম সিস্টেমের পরিমাপ ও দক্ষতাসহকারে ব্যবহারের যুগান্তকারী পরীক্ষামূলক পদ্ধতির জন্য (for ground-breaking experimental methods that enable measuring and manipulation of individual quantum systems)”।

ব্লগারের প্রোফাইল ছবি

আগামীকাল ৫ই ফেব্রুয়ারি



আগামীকাল ৫ই ফেব্রুয়ারি। কাদের মোল্লার রায় ফাঁসি না হওয়াতে ফুঁসে উঠেছিল সারাদেশ। ‍শুরু হয়েছিল গণজাগরণের, সৃষ্টি হয়েছিল প্রজন্ম চত্বরের। সেই গণজাগরণে শামিল হয়েছিল লাখ মানুষ। সবার একটাই দাবি ছিল, কাদের মোল্লাসহ সকল যুদ্ধাপরাধীর ফাঁসি, সেই সাথে জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধসহ তাদেরকে সামাজিক ও রাজনৈতিকভাবে বয়কট করা। কাদের মোল্লার ফাঁসির দাবিতে চলল আন্দোলন, দিনের পর দিন মাসের পর মাস। সরকার আইন সংশোধন করল। তারপর বিচার প্রক্রিয়া শেষে গত ডিসেম্বরের ১২ তারিখ, কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর হল। সফল হল গণজাগরণ, সরকার তার কথা রাখলো যুদ্ধাপরাধীদের বিচারের প্রথম ধাপটি সম্পন্ন করে।

ব্লগারের প্রোফাইল ছবি

যুক্তরাষ্ট্র কেন ইসলামিক জঙ্গিদের সাথে সংশ্লিষ্ট দলকে সমর্থন দিচ্ছে?

লেখাটি সজীব ওয়াজেদ জয়ের ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস) কে দেয়া একটি ইমেইল সাক্ষাৎকার থেকে অনুবাদকৃত। মূল সাক্ষাৎকারটির লিংক:
http://www.newstrackindia.com/newsdetails/2014/01/31/267--Why-is-US-supporting-party-allied-with-Islamic-terrorists-Sheikh-Hasina-s-son-.html

নতুন দিল্লী, জানুয়ারি ৩১ (আইএএনএস) :

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ বলেছেন যে শুধুমাত্র কিছু পশ্চিমা দেশই জাতীয় নির্বাচনের সমালোচনা করেছে তাদের “নিজস্ব এজেন্ডার” কারণে এবং তিনি বিষ্ময় প্রকাশ করেছেন যে কেন যুক্তরাষ্ট্র এমন একটি দলকে সমর্থন দিচ্ছিল যেটি “ইসলামিক জঙ্গিদের সাথে জোটবদ্ধ”।

ব্লগারের প্রোফাইল ছবি

ছিয়ানব্বই-এর আঁতাত মিথ বনাম বাস্তবতা

ব্লগারের প্রোফাইল ছবি

বাঙালি জাতির ট্র্যাজেডি

ব্লগারের প্রোফাইল ছবি

ইমরান এইচ সরকার আপনি মিথ্যাবাদী

ব্লগারের প্রোফাইল ছবি

বিএনপি না এলেও যেসব কারণে নির্বাচন গ্রহণযোগ্য হবে

Syndicate content
glqxz9283 sfy39587p07