Skip to content

উপস্থিতি জানিয়ে গেলাম

ব্লগারের প্রোফাইল ছবি

একটা সময় ব্লগে দারুন দারুন পোস্ট আসত। বিজ্ঞজনেরা মন্তব্য দিয়ে পোস্টগুলো জমিয়ে রাখত। কেউ কেউ আবার খুজলি হইয়া শুধুমাত্র আমুর ছাগু হান্ট ব্যাহত করার উদ্দেশ্যেই আস্তিক-নাস্তিক ক্যাচাল লাগিয়ে পোস্ট বা কমেন্টে উল্টাপাল্টা মন্তব্য করত,যা পরবর্তীতে বিশাল আকার ধারন করে। একপর্যায়ে একটা গ্রুপ আমারব্লগ থেকে সরে যায় ,ফলে আস্তিক-নাস্তিক তর্ক শেষ হয়ে যায়, ব্লগে অসাধারন সব পোস্ট আসতে শুরু করে। তারা বের হয়ে সদালাপ নামে আলাদা ব্লগ খুলে ধর্ম চর্চায় ব্যাস্ত।

মাঝে ফেসবুকে বাংলা লেখার সুযোগে ব্লগ থেকে মানুষ ধীরে ধীরে ফেসবুকে আসক্ত হয়ে পড়ে। এরমধ্যে ৫ই ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া গনজাগরনের কারনে ভালো ভালো ব্লগাররা ওইদিকে ব্যাস্ত হয়ে পরায় আমার ব্লগে লেখা কম আসে। আমরা যারা মোটামুটি কমেন্ট ব্লগার তারাও ব্লগে আসা কমিয়ে দিয়েছি।

এই ফাকে দেখি আস্তিক-নাস্তিক নিয়ে রেগুলার পোস্ট হচ্ছে, কোন একটা পোস্টেই আলোচনা করা যায়। কিন্তু তা না করে পোস্ট-কাউন্টার পোস্ট দিয়া ব্লগটারে একেবারে নষ্ট করে দিচ্ছে, ব্লগে ঢুকলে মনে হয় কোন ধর্মতর্কালয়ে আসলাম।

ব্লগে ১০ টা পোস্ট থাকলে সেখানে ৮ টাই ধর্ম নিয়া। এইরকম চলতে থাকায় ব্লগে আর মনযোগী হতে পারি না। আজ হঠাত তুর্যের পোস্টে দেখলাম নাস্তিকনামা নামে একটা ফেসবুক পেজ থেকে গালী দেয়া হচ্ছে আমাকে সহ সিপি গ্যাংকে । ঐ পেজের কন্টেন্ট লেখার স্টাইল দেখে মনে হইল এইটা সদালাপের সেই আজগর । ভালো smile :) :-) সদালাপ আমাদের ভুলতে পারে নাই,ভুলতে পারে নাই পুটুমারা খাওয়ার ব্যাথা।

যাক, ব্যাথা থাকলে একটু কোৎরাবেই,এইটাতে মাইন্ড খাই না। কিন্তু ব্লগের এই দীন অবস্থা দেখলে কষ্ট লাগে। পুরানরা সরে যাবে,নতুনরা আসবে এইটাই স্বাভাবিক। কিন্তু ব্লগের পোস্টগুলোতে কোন ভেরিয়েশন নাই। হয় ক্কবিতাকে অপমান করা বালছাল কোবতে নইলে ধর্ম নিয়া পোস্ট। ভাইরে ক্যাটাগরী অনেক আছে ,ক্যাটাগরী ধরে পোস্ট দিলে ব্লগটা আবার জমে যেত। সবাই মিলে একটা ট্রাই নেন না ?


ব্লগারের প্রোফাইল ছবি

Sad


ব্লগারের প্রোফাইল ছবি

ট্রাই তো নিতেই চাই, কিন্তু আমি যে আবার কমেন্ট ব্লগারদের গোত্রে পড়ি। হাজারবার ক্র্যাঙ্কশ্যাফট ঘুরালে একবার স্টার্ট নেয়ার মত ইঞ্জিন, রেস দেই কিভাবে বলেন।

.
.
(অন্ধকারে ঘামে ভেজা আতঙ্কে কুঁকড়ে বলতে চাইনা, আমি বিশ্বাস করি
শুধু জানি আলো চাই, বিশুদ্ধ জ্ঞানের আলো
অজ্ঞানতার আঁধার ফুঁড়ে আলো ফোটাবো বলে, বিশ্বাসের টুঁটি চেপে ধরি )


ব্লগারের প্রোফাইল ছবি

ছাগুদের অনেক স্ট্র্যাটিজি। এরা যেমন নিজেদের ছাগুত্বের বিপরীতে একসময় 'ভাদা" আবিষ্কার করে, তেমনি ইদানিং প্রচলন করছে 'শিবসেনা।' 'নাস্তিক, শিবসেনা, ভাদা' ট্যাগ দিয়া দেশের সব প্রগতিশীল, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের দুর্বল করার অপচেষ্টা করছে রাজাকার আর তার ছাগুপোনারা। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, রাজাকারের ফাঁসীতে আন্দোলনকারীদের বিভক্তির সুযোগে ছাগুরা এগুলান করে আসছে। অতীতেও করেছে; ছাগুরা নিজেদের পাছা বাঁচাইতে আমাদের মধ্যে এই ধ্বংসাত্মক বিভক্তি তাদের খুব প্রয়োজন।


ব্লগারের প্রোফাইল ছবি

সহমত |

ছাগুদের আসল স্ট্র্যাটেজি হল ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করা এবং মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতিশীল শক্তিকে ধর্মের দোহাই দিয়ে দুর্বল করা |


ব্লগারের প্রোফাইল ছবি

সমানে ব্যান করেন তাইকেই ব্লগ ভাল চলবে ।

.....................................................................................................................।

মানুষ না হলে, আওয়ামীলীগ, বিএনপি, হিন্দু, মুসলিম কিছুই হওয়া যায় না ।


ব্লগারের প্রোফাইল ছবি

উপস্থিতি জানিয়ে গেলে হবে না, থাকতে হবে...

```````````````````````````````````````````````````````````````````````````````````````````````````
সত্য-মিথ্যাময় এ চিড়িয়াখানায় ভ্রমনরত এক চিড়িয়া...
{ঋতানৃতঃ সত্য-মিথ্যা ; TourZoo: চিড়িয়াখানা ভ্রমন}

জয় বাঙলা, জয় বঙ্গবন্ধু


ব্লগারের প্রোফাইল ছবি

একদম পলিটিশিয়ানদের মত পোস্ট। বছরে একবার আনবো, আর এই করতে হবে, ঐ করতে হবে।।।। শেনোন, ধর্ম পোস্ট ছাড়া বাংলা ব্লগ চলবো না-কথাটা মনে রাইখেন। ব্লগে গল্প লিখি পড়ে না, বিজ্ঞান নিয়া লিখি, পড়ে না। ধর্ম নিয়া লিখবো লোকে পড়বে। আপনে নিজেই ধর্মের পোস্টে ঢুকে গালাগালি দিয়া আসবেন বাট, অন্য পোস্টে ঢোকার সময়ই হবে না।

--------------------------------------------------------
সুষুপ্ত পাঠকের ব্লগ


ব্লগারের প্রোফাইল ছবি

আস্তিক-নাস্তিক নিয়ে রেগুলার পোস্ট হচ্ছে, কোন একটা পোস্টেই আলোচনা করা যায়। কিন্তু তা না করে পোস্ট-কাউন্টার পোস্ট দিয়া ব্লগটারে একেবারে নষ্ট করে দিচ্ছে, ব্লগে ঢুকলে মনে হয় কোন ধর্মতর্কালয়ে আসলাম। ব্লগে ১০ টা পোস্ট থাকলে সেখানে ৮ টাই ধর্ম নিয়া।


দিন দিন অবস্থা ধ্বংসের দিকেই চলেছে। অনেক আগে থেকেই বলে আসছি মডারেইটর বৃন্দের হস্তক্ষেপ ছাড়া ব্লগের সুষ্ঠ পরিবেশ ও সৌন্দর্য ধরে রাখা সম্ভব নয়। সমান তালে আস্তিক আর নাস্তিক উভয় দলই একে অপরকে কুৎসিত জঘন্য ভাষায় গালাগালি করে চলেছেন। সম্পূর্ণ প্রথম পৃষ্ঠা ধর্ম আর গালাগালিতে পরিপূর্ণ। এক লাইনের লেখাও প্রকাশের অনুমোদন পায়, সম্পূর্ণ কপি-পেষ্ট অন্যের লেখা নিজের নামে চালিয়ে দেয়া যায়, এক লেখা ছয়বার প্রকাশ করা যায়, লাইনে লাইনে ভুল বাংলা শব্দের লেখাও ছাপা হয়, ব্যক্তি বিদ্বেষ-জাতিবিদ্বেষমূলক লেখাও ছাড় পায়, এই ব্লগের ভবিষ্যত কী হতে পারে তা আন্দাজ করতে বা বলে দিতে ভাগ্যগনক হতে হয়না। যথা সময়ে এর প্রমাণ অবশ্যই মিলবে, যদিও তখন শোধরানোর জন্যে অনেক দেরী হয়ে যাবে। ইসলাম নিয়ে যারা লিখেন তাদের সব লেখায় মন্তব্য করতে হবে বা কাউন্টার দিতে হবে কেন? ইচ্ছে করলে ইগনোর করা যায়। আমার বিশ্বাস, ব্লগে যারা ধর্মের সমালোচনা করেন, তুলনামূলকভাবে তারা ধর্মের ফেরীওয়ালাদের চেয়ে শিক্ষায় চিন্তায় বিদ্যায়-প্রতিভায় প্রজ্ঞায় অনেক উচ্চ উন্নত। ইচ্ছে করলে তারা অন্যান্য বিষয়াদীর উপর লিখতে পারেন। ভাল গল্প, কবিতা, ইতিহাস, অনুবাদ, বুক রিভিউ, সাহিত্য পর্যালোচনা সকল লেখারই পাঠক আছেন। হয়তো এ রকম লেখায় মন্তব্য কম আসে তাই বলে লেখার তাৎপর্য তো আর কমে যায় না। হাজারটা মূর্খের মন্তব্যের চেয়ে দু-একজন শিক্ষিতের কথা তো অনেক ভাল। আবর্জনায় বাগান চাষ করতে কেউ আসবেনা। ধীরে ধীরে একটু একটু করে পরিবেশ সৃষ্টি করুন মালীর অভাব মোটেই হবেনা আর তখন পরজীবী আগাছা পরাগাছা এমনিতেই সাফ হয়ে যাবে।


ব্লগারের প্রোফাইল ছবি

আহা কি দিন ছিলো সেই সময়। , হাদা দা
,অনিমেষ দা, দাদু ভাই, সায়মন ভাই, এম আর ৯, বাশদেব, সুরুজালি,দুরন্ত দা, দেবা দা, দ্বৈত দা সহ আরো অনেককে খুব মিস করি।
বিশেষ করে "আবু তাহের" যারে ছাড়া বিনোদোন অসম্পূন ছিলো।

‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‍‍‍‍‍‍‍‍‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌~~~~~~~~~~~~~~~~~~~
সর্বোচ্চ নয় সর্বনিম্ন শাস্তি ফাঁসি চাই..............
We hate Pakistan,Pakistani & their supporters.
https://www.facebook.com/groups/wehatepakistan/


ব্লগারের প্রোফাইল ছবি

এখন ব্লগে খালি টিট ফর ট্যাট হচ্ছে। কেউ ছাগু বলে গালি দিলে তাকে শিবছাগু ব‌লে পাল্টা গালি দেয়া হচ্ছে। ইসলাম নিয়ে কেউ পোষ্ট দিলে হিন্দু ধর্মের গুষ্টি-পিন্ডি চটকিয়ে পোষ্ট দেয়া হচ্ছে। এভাবে চলতে ‌থাকলে আমার ব্লগ একদিন পাঠকপ্রিয়তা হারিয়ে মগবাজারে প‌রিনত হবে।


ব্লগারের প্রোফাইল ছবি

বেকা ভাই, আমি আছি smile :) :-) আমার ক্যাটাগরি ফাইজলামি Wink

....................................................................................................
আমি ফাজিল শ্রেষ্ঠ মহা ফাজিল, খুব খেয়ালে

glqxz9283 sfy39587p07