Skip to content

রাফিদা আহমেদ বন্যার বক্তব্য এবং সাক্ষাৎকার

ব্লগারের প্রোফাইল ছবি

ড. অভিজিৎ রায়ের স্ত্রী ও সম্প্রতি মৌলাবদী হামলায় আহত রাফিদা আহমেদ বন্যার বিবৃতি সেন্টার ফর ইনকুয়েরি-তে প্রকাশিত হয়। মুক্তমনা কর্তৃক যার বাংলা অনুবাদ হলো:

রাফিদা আহমেদ বন্যা লিখেছেন:

আমার স্বামী অভিজিৎ রায় বিজ্ঞান ও যুক্তিবাদ নিয়ে লেখালেখি করতেন, তিনি ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে তীব্র সমালোচনামূখর ছিলেন। শুধুমাত্র এই কারণেই তাঁকে হত্যা করা হয়েছে। গত ছাব্বিশে ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনাকীর্ণ ক্যাম্পাসে আমরা দুজনে হামলার শিকার হই। অভিজিৎকে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করা হয়। আমি কোনোক্রমে বেঁচে যাই।

তাঁর স্ত্রী, একই ধারার লেখক এবং একজন মুক্তচিন্তক হিসাবে, আমি এই পৈশাচিক সন্ত্রাসের তীব্র নিন্দা করি। ঐতিহাসিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হচ্ছে সকল প্রগতিশীল আন্দোলনের কেন্দ্রভূমি। অভিজিৎ নিজেও এই ক্যাম্পাসেই বেড়ে উঠেছে। মৃত্যুর হুমকি থাকা সত্ত্বেও আমরা কোনোভাবেই বিশ্বাস করতে পারি নি যে, এরকম একটা জঘন্য অপরাধ এখানে সংঘটিত হতে পারে। এই অপরাধ শুধুমাত্র একজন ব্যক্তির বিরুদ্ধে ছিলো না, ছিলো বাক স্বাধীনতা এবং মানবতার বিরুদ্ধে।


আমি আর অভিজিৎ যখন নৃশংসভাবে আক্রান্ত হচ্ছি, স্থানীয় পুলিশ খুব কাছেই নিষ্ক্রিয়ভাবে দাঁড়িয়ে ছিলো। এখন আমাদের দাবি, যে করেই হোক খুনিদের বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকার তার সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করুক। আমি মনে করি না যে, শুধুমাত্র খুনিদের ধরাটাই যথেষ্ট। আমি সরকারের প্রতি সন্ত্রাস নির্মূলের জন্য আবেদন জানাই, সেই সাথে লেখক-হত্যাকারীদের বিচারের আওতায় না আনার যে আইনী সংস্কৃতি প্রতিষ্ঠিত হয়েছে তা বন্ধ করার দাবি জানাই।


আমি যে নৃশংস ঘটনা ঘটেছে তার প্রতি সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করছি এবং আমাদের সাথে এক হয়ে সুবিচার দাবি করার আহবান জানাচ্ছি।




এছাড়া বিবিসি বাংলাকে দেয়া সাক্ষাৎকারটি এখানে পাওয়া যাবে। বন্যা সম্প্রতি বিবিসকে ইংরেজিকেও একটি সাক্ষাৎকার দিয়েছেন। যার অডিও এখানে সংযুক্ত করা হলো।



বন্যা তার ফেসবুকে লিখেন,

আমাদের এই দু:সময়ে বাংলাদেশ এবং বাংলাদেশের বাইরে থেকে যাঁরা বা যে সমস্ত প্রতিষ্ঠান নি:স্বার্থভাবে সাহায্য এবং সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন, যাঁরা সহমর্মিতা প্রদর্শন করেছেন, পাশে এসে দাঁড়িয়েছেন, তাঁদের সবার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো। আমি বাংলাদেশ সরকারের প্রতি জোরালো দাবি জানাচ্ছি যে, অভিজিৎ হত্যার সাথে জড়িত খুনিদের অবিলম্বে গ্রেফতার করা হোক এবং তাদেরকে বিচারের আওতায় আনা হোক। বাংলাদেশের প্রতিটা মানুষ যেনো বাকস্বাধীনতাময় নিরাপদ স্বদেশ পায়, সে ব্যবস্থা করা হোক।

অভিজিৎ-কে হত্যা করে ঘাতকরা তার সৃষ্ট আন্দোলন ও আদর্শকে ধ্বংস করতে চেয়েছিলো, কিন্তু আমি আপনাদের এই নিশ্চয়তা দিচ্ছি যে সেখান থেকে আমি বা আমরা কেউই পিছিয়ে আসবো না। মুক্তমনার অগ্রযাত্রা অভিজিৎ এর আত্মদানের মাধ্যমে আরো গতিশীল হবে। আমার এই বক্তব্য শেয়ার করে ছড়িয়ে দেবার জন্য আপনাদের সহযোগিতা চাইছি।



ব্লগারের প্রোফাইল ছবি

খুবই দুঃখজনক এবং মর্মান্তিক!!!

আসিফ হাওলাদার


ব্লগারের প্রোফাইল ছবি

খুব দুঃখজনক,কিছু বলার ভাষা নেই৷

________
ভিজিট করুন:
আমার ফেসবুক পেজ ঠিকানায়
………………………………………………………
(যারা দেশের বিপক্ষে কথা বলে তারা দেশদ্রোহী,দেশের শত্রু আর যারা পক্ষে কথা বলে তারা হলো দেশপ্রেমিক! তা সে যে হোক না কেন৷)


ব্লগারের প্রোফাইল ছবি

মুক্ত চিন্তার জয় হোক

------------------------------------------------------
সব মানুষেরই কিছু না কিছু অক্ষমতা থাকে


ব্লগারের প্রোফাইল ছবি

আমরা আছি তোমাদের পাশে।


ব্লগারের প্রোফাইল ছবি

সব হত্যারই সুষ্ঠ বিচার কারা হোক ।


ব্লগারের প্রোফাইল ছবি

সাথে আছি।

.
~ ‎"মুক্তি আসুক যুক্তির পথে" - অভিজিৎ রায় ~


ব্লগারের প্রোফাইল ছবি

অভিজিত সহ সমস্ত হত্যাকান্ডের বিচার চাই !!

--------------------------------------------------------

আয়না বসায়ছি মোর কলবের ভিতর।


ব্লগারের প্রোফাইল ছবি

অভিজিৎ হত্যার প্রকৃত কারন অনুসন্ধান করা হোক.........

------------------------------------

তারা চায় তাদের মুখের ফুৎকারে আল্লাহর নূরকে নিভিয়ে দিতে। কিন্তু আল্লাহ‌ তার নূরের পূর্ণতা দান করবেনই, তা ওদের কাছে যতই অপ্রীতিকর হোক না কেন।-- আল-কোরান


ব্লগারের প্রোফাইল ছবি

স্বাধীন দেশে আজ স্বাধীনতা নেই! স্বাধীনতার বড়ই অভাব৷

আমার বাংলা ওয়েবসাইট ঠিকানা:
বর্ণনীড়


ব্লগারের প্রোফাইল ছবি

বর্তমান সরকার ও পুলিশ তো মৌলবাদীদের গর্তের ভিতর থেকে ধরে নিয়ে এসে গুলি করে মেরে ফেলে। আর আপনার পাশে পুলিশ থাকা সত্বেও কোন সহযোগিতা করেনি এর ভিতরেই "কিন্তু" রয়েছে। এই "কিন্তু" ধরে তদন্ত করলেই থলের বিড়াল বেরিয়ে পড়বে। অযথাই পন্ডিত ফারাবীর মত দরিদ্র ব্লগার গ্রেফতার করে মুলত অভিজিৎ হত্যার আসল আসামীদের আড়াল করা হচ্ছে।

Abdur Rahman


ব্লগারের প্রোফাইল ছবি

যার হারায় সে জানে ব্যাথা আর হারানোর জ্বালা।

glqxz9283 sfy39587p07