Skip to content

সাম্প্রদায়িক সহিংসতা এবং মিডিয়ার উস্কানি বিষয়ে বিসিবিএ-র উদ্বেগ

ব্লগারের প্রোফাইল ছবি

দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে চলছে সাম্প্রদায়িক সহিংসতা। সনাতন ধর্মাবলম্বী হিন্দু জনগোষ্ঠীর শত শত ঘর পুড়িয়ে দেওয়া হচ্ছে, নির্যাতন এবং লাঞ্ছিত করা হচ্ছে। যার ফলে বাংলাদেশে বসবাসকারী সনাতন ধর্মাবলম্বীরা চূড়ান্ত নিরাপত্তাহীনতায় ভুগছেন। অনেকেই ঘরবাড়ি হারিয়ে অসহায় জীবন যাপন করছেন, অনেকেই নিরাপত্তাহীনতায় প্রাণভয়ে ঘরবাড়ি ত্যাগ করতে বাধ্য হয়েছেন।

আমরা, বাংলা কমিউনিটি ব্লগ এলায়েন্স (BCBA) দেশব্যাপী চলমান এই সাম্প্রদায়িক সহিংসতার তীব্র নিন্দা জানাচ্ছি। এবং সুষ্ঠু তদন্ত ও উপযুক্ত বিচার দাবী করছি। একই সঙ্গে সনাতন ধর্মাবলম্বীদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের নিকট আহ্বান জানাচ্ছি।

মুক্তিযুদ্ধে সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচার এবং অপরাধীদের শাস্তি রোধ করতে জামায়াতে ইসলামী এবং বিএনপি যে এই ঘৃণ্য তৎপরতা চালাচ্ছে সেটা একটি প্রকাশ্য সত্য। মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু হওয়ার পর থেকেই ঘৃণ্য যুদ্ধাপরাধীদের বাঁচাতে জামায়াত-বিএনপি একজোট হয়ে সারাদেশে একের পর এক সহিংস কর্মকাণ্ড ঘটিয়েছে। অসংখ্য প্রাণহানি, সম্পদ ধ্বংশ এবং লাখ লাখ বৃক্ষ কর্তনের পাশাপাশি তারা সনাতন ধর্মাবলম্বীদের উপর আঘাত হানছে। আমরা, বাংলাদেশ কমিউনিটি ব্লগ এলায়েন্স (BCBA) এই নৃশংসতার বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

আমরা, বাংলাদেশ কমিউনিটি ব্লগ এলায়েন্স (BCBA) অত্যন্ত হতাশা এবং উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, দেশের সংবাদ মাধ্যমগুলোর একটি প্রধান অংশ এই সহিংসতাকে উস্কে দিচ্ছে। দশম জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন কেন্দ্রের ভোটারবিহীন ছবি ছাপলেও, যে কেন্দ্রে লাইন ধরে সনাতন ধর্মাবলম্বীরা ভোট দিয়েছে সেসব কেন্দ্রের ছবি প্রথম আলো এবং কালের কণ্ঠসহ কিছু পত্রিকা ফলাও করে ছেপেছে। এমনকি প্রথম আলোর বিরুদ্ধে অভিযোগ উঠেছে ছবি সম্পাদনা করে ভোটারদের কপালে সিঁদুর এবং টিপ বসিয়ে দেওয়ার বা সেগুলোকে হাইলাইট করে ‘প্রধানত হিন্দুরাই এই নির্বাচনে ভোট দিয়েছে’ এই বার্তাটি ধর্মীয় মৌলবাদী তথা জামাত-শিবির-বিএনপি চক্রর কাছে পৌঁছে দেওয়ার। দেখা গেছে এরকম ছবি প্রকাশের পরপরই দেশব্যাপী সনাতন ধর্মাবলম্বী জনগোষ্ঠীর উপর হামলা, বাড়িঘর পুড়িয়ে দেওয়া, নির্যাতন শুরু হয়। ফলে সাম্প্রতিক এই সাম্প্রদায়িক সহিংসতার দায় কোনোভাবেই এড়াতে পারে না প্রথম আলো, কালের কণ্ঠসহ দেশের প্রধান পত্রিকাগুলো। যেমনটি এড়াতে পারেনি রুয়ান্ডা আন্তর্জাতিক ট্রাইবুনালে গণহত্যার উস্কানীদাতা ‘কাংগুরা’ পত্রিকা। আমরা আগেও দেখেছি, এই পত্রিকাগুলো, বিশেষ করে প্রথম আলো জামাত শিবির বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডগুলোকে ‘দুর্বৃত্ত’দের কাজ বলে চালিয়ে দিয়েছে বেশিরভাগ সময়।

আমরা, বাংলাদেশ কমিউনিটি ব্লগ এলায়েন্স (BCBA) পত্রিকাগুলোর এই ভূমিকার তীব্র নিন্দা জানাচ্ছি। এবং সাম্প্রদায়িক সহিংসতা উস্কে দেওয়ার অপরাধে জড়িত এই পত্রিকাগুলোর দায়িত্বপ্রাপ্তদের বিচার এবং শাস্তি দাবী করছি।

আমরা সচেতন বাঙালিদের প্রতি আহ্বান জানাচ্ছি এসব ঘৃণ্য মৌলবাদী গোষ্ঠী, যুদ্ধাপরাধী সংগঠন জামায়াত ইসলামী এবং তাদের দোসর বিএনপি, এবং সাম্প্রদায়িক সহিংসতাকে উস্কে দেওয়ার কাজে নিয়োজিত পত্রিকাগুলোকে বর্জন করতে। এবং পুনরায় সরকারের কাছে দাবী জানাচ্ছি সহিংসতাকারী এবং উস্কানীদাতাদের বিষয়ে সুষ্ঠু তদন্ত, বিচার এবং শাস্তি নিশ্চিত করতে।

জয় বাংলা!


ব্লগারের প্রোফাইল ছবি

বাংলাদেশ কমিউনিটি ব্লগ এলায়েন্স (BCBA) পত্রিকাগুলোর এই ভূমিকার তীব্র নিন্দা জানাচ্ছি। এবং সাম্প্রদায়িক সহিংসতা উস্কে দেওয়ার অপরাধে জড়িত এই পত্রিকাগুলোর দায়িত্বপ্রাপ্তদের বিচার এবং শাস্তি দাবী করছি।

সহমত।


ব্লগারের প্রোফাইল ছবি

Ekmot


ব্লগারের প্রোফাইল ছবি

সরাসরি বলি, সাম্প্রদায়িক উস্কানি দিয়ে সাম্প্রতিক তান্ডবের জন্য প্রথম আলো নামক পত্রিকা নিষিদ্ধ করার দাবি জানাই সরকারের কাছে এবং প্রথম আলোর মালিক, ফটো সাংবাদিকের দৃষ্টান্তমুলক শাস্তি চাই ।

******************************************************************************

আমি ছিন্নমস্তা চন্ডী,আমি রনদা সর্বনাশী,
আমি জাহান্নামের আগুনে বসিয়া হাসি পুস্পের হাসি ।।


ব্লগারের প্রোফাইল ছবি

একটা নিরপেক্ষ নির্বাচন পারে দেশকে স্থিতিশীল করতে।

glqxz9283 sfy39587p07