Skip to content

ব্লগ কি ও কেন!

ব্লগারের প্রোফাইল ছবি



আজকাল অনেকেই ব্লগ ও ব্লগার নিয়ে বিরূপ মন্তব্য করছেন, যা তাদের অজ্ঞতারই বহিঃপ্রকাশ। ব্লগ মানে হলো অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ডায়েরি। আগের দিনে মানুষ কাগজের ডয়েরি লিখতো এখন লিখে অনলাইনে। সাধারণত দুই ধরনের ব্লগ হয়, একটি সিঙ্গেল ইউজার ব্লগ অন্যটি মাল্টি ইউজার ব্লগ। সিঙ্গেল ইউজার ব্লগে একজন ব্যবহারকারী লিখে থাকেন, যেখানে অন্য অনলাইন ব্যবহারকারীরা তাদের মন্তব্য করতে পারেন।

মাল্টি ইউজার ব্লগ হচ্ছে একটা সোশ্যাল মিডিয়া যেখানে কয়েক হাজার থেকে শুরু করে লক্ষ কোটি ব্যবহারকারি তাদের ব্লগ এবং মন্তব্য প্রকাশ করেন। আমারব্লগ ডট কম একটি মাল্টি ইউজার কমিউনিটি ব্লগ। প্রতিটি ব্লগই একটি নিজস্ব নীতিমালায় চলে। সেখানে কর্তৃপক্ষ সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে যে কোন ধরনের ব্যক্তি আক্রমন করা পোস্ট, ধর্মীয় অনুভূতিতে আঘাতহানা পোস্ট, মিথ্যা তথ্য পরিবেশন করা পোস্ট, মানহানীকর পোস্ট, স্প্যামিং হ্যাকিং ইত্যাদি সাইবার অপরাধ জনিত পোস্ট বাতিল করার ক্ষমতা রাখেন। আমারব্লগ ডট কম একমাত্র ব্লগ যারা এর পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতাবিরোধী যে কোনো প্রচারণা ও প্রকাশনার সাইটটিতে নিষিদ্ধ করেছে। লক্ষ ব্যবহারকারীর একটি ব্লগে কোনভাবেই সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া প্রতিদিন হাজার হাজার মন্তব্য এবং শত শত ব্লগ পোস্ট ফিল্টার করা, মডারেট করা সম্ভব নয়।

এই বাস্তবিক প্রতিবন্ধকতার কারণে প্রতিটি সোশ্যাল মিডিয়ার একটি পলিসি থাকে। আমারব্লগেরও সেই পলিসি রয়েছে যাতে বলা হয়েছে, "এই ব্লগের কোন লেখা, কমেন্ট বা কন্টেন্টের স্বত্ব সম্পূর্ণভাবে সংশ্লিষ্ট ব্লগারের।" ব্লগ কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠান কোন ভাবেই কোন ব্লগারের ব্যক্তিগত লেখার দায়ভার বহন করে না। ডায়েরির কোন লেখার জন্য ডায়েরি প্রস্তুতকারক বা বিক্রেতা দায়ী হয় না। বাংলাদেশের আইনেও কোন ব্যবহারকারীরকৃত অজ্ঞাত অপরাধের জন্য সাইট পরিচালকদের দায়মুক্তি দেয়া হয়েছে। সেখানে কোন কারণ না দর্শায়ে স্বৈরাচারীভাবে বাংলাদেশে আমারব্লগ ডট কম বন্ধ করে দিতে আই আই জি গুলোকে বিটিআরসি চিঠি দেয় তা আদতে ন্যায় বিচার নয়, দুরুভিসন্ধিমূলক। উল্লেখ্য অন লাইনে মুক্তিযুদ্ধে লেখালেখিতে আমারব্লগের রয়েছে সর্ববৃহৎ আর্কাইভ।

এবার আসি মডারেশন সম্বন্ধে, ফেইসবুকে কি কোন ধরনের মডারেশন হয়? নিঃসন্দেহে হয় না। প্রতিটি ব্লগ পোস্ট মডারেশনের উদ্ভট চিন্তা কেবল এই প্রযুক্তি সম্পর্কে একেবারেই অজ্ঞ ব্যক্তির পক্ষেই দেয়া সম্ভব। কোন সভ্য মিডিয়ায় মডারেশন চলতে পারে না। কেবল মাত্র আইন ও রাষ্ট্র ব্যবস্থার সাথে সাংঘর্ষিক পোস্ট, সুনির্দিষ্ট অভিযোগে ভিত্তিতে ফিল্টার হতে পারে। ফেইসবুকেও তেমনিভাবে রিপোর্ট করার ব্যবস্থা রয়েছে। বিটিআরসির প্রথম ই-মেইলের জবাবে আমরা সেই সহযোগিতা করার কথা বলেছি।

প্রধানমন্ত্রীর দপ্তর, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), আইন ও বিচার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনএসআই ও ডিজিএফআইয়ের মহাপরিচালক এবং পুলিশের (স্পেশাল ব্রাঞ্চ) অতিরিক্ত ডিআইজিকে নিয়ে সরকার ফেইসবুক ও ব্লগে ইসলাম ও হযরত মুহম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যকারীদের সনাক্ত ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নয় সদস্যের কমিটি করেছেন, যা আমরা পত্র পত্রিকার মাধ্যমে জানতে পেরেছি। মজার বিষয় হলো এই বিষয়টি যে মন্ত্রনালয়ের এখতিয়ারভুক্ত সেই "তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের" কোন প্রতিনিধি এই কমিটিতে নেই। অথচ বিভিন্ন সংবাদ মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ব্লগারদের বিচারের কথা বলা হয়েছে। হাস্যকরভাবে সন্ত্রাস বিরোধী আইনেও বিচারে কথা বলা হচ্ছে।

সন্ত্রাস বিরোধী আইন ২০০৯, (সংশোধন ২০১২) সংজ্ঞা অনুযায়ী এই ধরনের কোন অপরাধের বিবরণ বা শাস্তির বিধানের কথা উল্লেখ নেই। তবে, কাউকে যদি রাষ্ট্রযন্ত্র মনে করেন যে শাস্তি দিবেন তা আইন করে হলেও দেয়া যাবে। যদিও সংবিধানে মত প্রকাশের স্বাধীনতার কথা বলা হয়েছে তবুও আমাদের নীতিনির্ধারকেরা সেটার থোরাই কেয়ার করেন!

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ (সংশোধিত ২০০৯)

এই আইনের সংজ্ঞায় বলা হয়েছে,

২৷ বিষয় বা প্রসংগের পরিপন্থী কিছু না থাকিলে, এই আইনে-

২।(২১) “নিয়ন্ত্রক” বা “উপ-নিয়ন্ত্রক” বা “সহকারী নিয়ন্ত্রক” অর্থ ধারা ১৮(১) এর অধীন নিযুক্ত নিয়ন্ত্রক, উপ-নিয়ন্ত্রক বা সহকারী নিয়ন্ত্রক;

নিয়ন্ত্রক কারা হবেন তা বলা হয়েছে ১৮(১) এ,

১৮। (১) এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, সরকার, বিধি প্রণীত না হওয়া পর্যন্ত, সরকারী গেজেটে এবং তদ্তিরিক্ত ঐচ্ছিকভাবে ইলেকট্রনিক গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, প্রজ্ঞাপনে নির্ধারিত শর্ত সাপেক্ষে, একজন নিয়ন্ত্রক এবং প্রয়োজনীয় সংখ্যক উপ-নিয়ন্ত্রক ও সহকারী নিয়ন্ত্রক নিয়োগ করিবে :

তবে শর্ত থাকে যে, উক্তরূপ প্রজ্ঞাপনের মেয়াদ প্রজ্ঞাপন জারীর তারিখ হইতে এক বৎসরের অধিক হইবে না।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সাথে সম্পর্কিত বিটিআরসি (Bangladesh Telecommunication Regulatory Commission)। ওনারা টেলিযোগাযোগ নিয়ন্ত্রন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয় নিয়ন্ত্রক এবং প্রয়োজনীয় সংখ্যক উপ-নিয়ন্ত্রক ও সহকারী নিয়ন্ত্রক নিয়োগ করবে এবং সেই অনুযায়ীই আইনের প্রয়োগ হবে। আমরা যতটুকু বুঝি, আইন অনুযায়ী বিটিআরসির কোন এখতিয়ারই নেই কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ন্ত্রয়ে নোটিশ দেয়ার বা তথ্য চাওয়ার। (জানার ভুল থাকতে পারে, সেক্ষেত্রে বিটিআরসিকে যে কোন নোটিশ দেয়ার কমপক্ষে একবছর আগের একটি নিয়ন্ত্রক কমিটির নিয়োগের বিষয়টি পরিস্কার করতে হবে, যা তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী বাংলাদেশের জনগনের অধিকার)।

আপনি ফেইসবুক রিপোর্ট করলে তারা সেই অভিযোগ অনুযায়ী ব্যবস্থা নিবে কিন্তু, কোন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য কখনই তারা আপনাকে দিবে না। আমারব্লগ যুক্তরাজ্যে নিবন্ধিত একটি বেসরকারি প্রতিষ্ঠান যা যুক্তরাজ্যের আইন মেনে পরিচালনা করতে হয়। আমারব্লগ যেহেতু বাংলাদেশি এবং বাংলা ভাষাভাষীদের ব্লগ তাই বাংলাদেশের আইনের প্রতিও আমারব্লগ শ্রদ্ধাশীল। তাই আইন দ্বারা গঠিত যে কোন নিয়ন্ত্রক সংস্থাকে আমারব্লগ সাহায্য করতে সদা প্রস্তুত। সেক্ষেত্রে বাংলাদেশের নিরাপত্তা ও অন্যান্য অনুভূতিকে সম্মান জানিয়ে আমারব্লগ কর্তৃপক্ষ যৌক্তিক কারণে যে কোন উস্কানিমূলক লেখার বিরুদ্ধে ব্যবস্থা নিবে। তবে, যুক্তরাজ্যের আইন অনুযায়ী আমারব্লগ কোন ভাবেই ব্লগারদের ব্যক্তিগত তথ্য কারও কাছেই কখনও প্রকাশ করবে না।

এই পরিস্থিতিতে ব্লগারদের নিয়ে নোংরা রাজনৈতিক খেলা শুরু হয়েছে। অন্যায়ভাবে ব্লগারদের গ্রেফতার করা হচ্ছে। আইনের লঙ্ঘন করে যেভাবে তাদের মিডিয়ার সামনে উপস্থাপন করা হয়েছে, দেখে মনে হয়েছে কোন মার্ডার কেসের আসামি। সরকার জানিয়েছে যে তাদের ৫৪ ধারায় গ্রেফতার করা হয়েছে। অথচ তাদের যে অভিযোগে গ্রেফতার করা হয়েছে তা আইসিটি আইনে পড়ে। আইন মন্ত্রী মহোদয়ও সেই আইনেই বিচার করবেন বলে উল্লেখ করেছেন। একটা প্রশ্ন এখানে এসে যায়, যেখানে আইসিটি আইনের ৮০ ধারায় বলা হয়েছে,

"৮০৷ এই আইনের অধীন গৃহীত কোন অনুসন্ধান বা তদন্ত্ম কার্যক্রমে নিয়ন্ত্রক, ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা বা সাব-ইন্সপেক্টরের নিম্নে নহেন এমন কোন পুলিশ কর্মকর্তার যদি এইরূপ বিশ্বাস করিবার কারণ থাকে যে, কোন প্রকাশ্য স্থানে এই আইনের পরিপন্থী কোন কার্য হইয়াছে বা হইতেছে অথবা এই আইনের অধীন দণ্ডণীয় কোন অপরাধ সংগঠিত হইয়াছে, তাহা হইলে অনুরূপ বিশ্বাস করিবার কারণ লিপিবদ্ধ করিয়া তিনি উক্ত স্থানে প্রবেশ করিয়া তল্লাশী করিতে পারিবেন এবং সংশ্লিষ্ট যে কোন বস্তু আটক করিতে পারিবেন এবং সংশ্লিষ্ট কোন ব্যক্তি বা অপরাধীকে গ্রেফতার করিতে পারিবেন৷"

এই আইনের অধীনে অপরাধ সংগঠিত হয়েছে বলে সন্দেহ হলে তল্লাশী, গ্রেফতার করতে আগে অভিযোগ লিপিবদ্ধ করতে হবে, সেখানে কোন ধরনের অভিযোগ ছাড়াই ব্লগারদের যে ৫৪ ধারায় গ্রেফতার করা হলো তা ম্যালাফাইডি এবং উদ্দেশ্যমূলক। বিজ্ঞ আদালত ইতিমধ্যে তাদের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। প্রশ্ন হলো এতটাই দুর্ধর্ষ অপরাধ তারা করেছেন যে, ৭ দিনের রিমান্ডে নিয়ে তদন্ত করতে হবে? ব্লগারদের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং এই অশুভ তৎপরতায় আমরা বাকরুদ্ধ! নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। অবিলম্বে আমরা মৌলবাদী রাজনীতির বলি সকল ব্লগারের নিঃশর্ত মুক্তি দাবী করছি।

ব্লগ-ফেইসবুকে লক্ষ লক্ষ ব্যবহারকারী। প্রায় সব ব্লগের প্রাইভেসি পলিসিতে বলা আছে যে লেখার স্বত্ব সম্পূর্ণ রূপে লেখক বা ব্লগারের। ফেইবুকের অপব্যবহারের জন্য বা ফেইসবুকে কোন ইসলামবিরোধী লেখার জন্য নিশ্চয়ই সরকার মার্ক জুকারবার্গকে সমন করবেন না। আমারব্লগের পরিচালকরা যেহেতু যুক্তরাজ্য নিবাসী, তাই আগ্রহ থাকা সত্যেও আমারব্লগের কোন প্রতিনিধি সরকারের সাথে আলোচনায় অংশ নিতে পারছে না, এজন্য আমারব্লগ দুঃখ প্রকাশ করছে। আমারব্লগ অন্যসব কমিউনিটি ব্লগের মতই সরকারের যেকোন যৌক্তিক সিদ্ধান্তকে স্বাগত জানাতে প্রস্তুত। তবে নির্যাতনের পথ পরিহার করে সরকারকেও আরও দায়িত্বশীল আচরণ করতে হবে।

নোট: বাংলানিউজ২৪ডটকম এ পূর্বে প্রকাশিত


ব্লগারের প্রোফাইল ছবি

সময়োপযোগী পোষ্ট।

----------------------------------------------------------------------------------------------------------------------
ন্যায় আর অন্যায়ের মাঝখানে নিরপেক্ষ অবস্থান মানে অন্যায়কে সমর্থন করা।


ব্লগারের প্রোফাইল ছবি

ঠিক তাই। আমার কাজে আমি তাবৎ পৃথিবীর সব মানুষকে খুশি করতে পারব না। তাই বলে আমি মত প্রকাশ করব না;অসম্ভব।


ব্লগারের প্রোফাইল ছবি

বোদ্ধা বেশী বিধায় আমাদের আজকের এই অবস্থা।


~***********************~

যার সাথে সংসার করা সম্ভব নয় তার সাথে পিরিতের কথা বলার প্রয়োজন আছে বলে মনে করি না।


ব্লগারের প্রোফাইল ছবি

ব্লগ, বিশেষ করে আমার ব্লগের মত মডারেশবিহীন ব্লগ, মুক্তচিন্তা প্রকাশের ফোরাম। যে যার মনের চিন্তা এমন কি কুচিন্তা এখানে নিঃসঙ্কোচে প্রকাশ করতে পারে। কোন বক্তব্য কারো পছন্দ না হলে পাল্টা বক্তব্য মন্তব্য আকারে বা পৃথক পোস্ট আকারে যে কেউ দিতে পারে। অপপ্রচার বা ভুল তথ্য প্রচারের বিরুদ্ধে এটাই ভাল ব্যবস্থা, কণ্ঠরোধ করাটা না।

তবে অন্যের বক্তব্যের ব্যাপারে যাদের অনুভূতি মারাত্মক রকমের সংবেদেনশীল, যা তাদেরকে লাঠি হাতে মারমুখী হতে বা বক্তার ফাঁসি চাইতে বাধ্য করে, তাদের এ ধরনের ব্লগ এড়িয়ে চলা উচিত। কাউকে জোরপূর্বক ব্লগ পড়তে বাধ্য করা হয় না।

__
দুই ধরন ধরণীর অধিবাসীর--
যাদের বুদ্ধি আছে, নাই ধর্ম,
আর যাদের ধর্ম আছে, অভাব বুদ্ধির।
--একাদশ শতকের অন্ধ আরব কবি আবুল 'আলা আল-মা'আররি।


ব্লগারের প্রোফাইল ছবি

এই মুহুর্তে এই লেখাটার প্রয়োজন ছিল।সময় উপযোগি লেখার জন্য ধন্যবাদ।


ব্লগারের প্রোফাইল ছবি

শেয়ার্ড

______________________________________________________________________
স্বাক্ষরঃ দিশাহারা লালে লাল।


ব্লগারের প্রোফাইল ছবি

সময়োপযোগী পোষ্ট। ধন্যবাদ।


ব্লগারের প্রোফাইল ছবি

সময় উপযোগী পোস্ট ,ধন্যবাদ আমারব্লগ

---------------------------------------------------------------------------------------------
রক্ত দিয়ে নাম লিখেছি বাংলাদেশের নাম ,মুক্তি ছাড়া তুচ্ছ মোদের এই জীবনের দাম।।


ব্লগারের প্রোফাইল ছবি

আমার ব্লগ কিছু দিন বন্ধ থাকল । ব্লগ নিয়ে মানুষের মধ্যে খারাপ ধারনা হয়েছে তা দূর করার জন্য কাজ করতে হবে ব্লগার দেরই । পোস্ট তা দেখে ভালো লাগছে ।

চিন্তার বাঁধ ভেঙ্গে দাও


ব্লগারের প্রোফাইল ছবি

আমার ব্লগকে অসংখ্য ধন্যবাদ যে তারা তাদের নীতিতে অবিচল।
“আমি একান্ত ভাবে বিশ্বাস করি কোন ধর্ম, ধর্ম গ্রন্থ সম্পর্কে আমাদের কথা বলা উচিত নয়। কারণ আমরা সবাই ধর্মপ্রাণ না হলেও কেউ ধর্মের বাইরে নই। আমাদের সোচ্চার হতে হবে ধর্ম বিকৃতিকারী ও ধর্ম ব্যবসায়ীদের প্রতি, যারা কালের বিবর্তনে আমাদের সামনে ধর্মকে ভুল ভাবে তুলে ধরে এবং ব্যাখা করে, আমাদের অবস্থানকে প্রশ্ন বিদ্ধ করেছে।”
জন্ম থেকে জন্মান্তরে শাহবাগ প্রজন্ম চত্ত্বর অন্তরে।
জয়বাংলা।


ব্লগারের প্রোফাইল ছবি

াআমাকে আজকাল ব্লগার বলে গালি দেয় , তাদের ধারনা ব্লগার মানে নাস্তিক । তাই আমার এই পোষ্টটি খুব উপকার করল ।


ব্লগারের প্রোফাইল ছবি

.
.
__________________
অপণা মাংশেঁ হরিণা বৈরী।


ব্লগারের প্রোফাইল ছবি

সময়পযোগী পোষ্ট। ধন্যবাদ। তবে আপনি যে বলেছেন:

ব্লগ মানে হলো অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ডায়েরি।

এই কথাটা সম্ভবত ১০০% সঠিক নয়। কারন ব্যাক্তিগত ব্লগের বেলায় এই কথাটা সঠিক কিন্তু মাল্টি ইউজার ব্লগের বেলায় এটা সঠিক নয়। আমি মনে করি ব্লগ মানুষের ব্যাক্তিগত ডাইরী না বরং মানুষের মতামত প্রকাশের অন্যতম একটি মাধ্যম। বিশেষ করে যারা কাগুজে পত্রিকায় নিয়মিত বা অনিয়মিত মত প্রকাশের সুযোগ পান না তাদের জন্য। ব্লগ সম্পর্কে আরো জানতে হলে উইকিপিডিয়া থেকে জানতে পারেন।
আমরা ইউজার বা ব্লগাররা ব্লগের এই সুবিধার সদ্বব্যবহার করলে ব্লগ একটি অন্যতম নন-ফরমাল এডুকেশনাল টুলস হিসেবে পরিচিতি লাভ করে যেমন অনেক আছে। আবার এর উল্টাও হয়। ব্লগের চেয়ে ফেসবুককে মানুষের ব্যাক্তিগত ডাইরী বলাটা বেশী উপযোগী বলে মনে হয়।

-------------------------------------------------------------------------------------------------

মানুষের দোষে ধর্ম দোষী
রাজা'র দোষে রাজ্য দোষী।


ব্লগারের প্রোফাইল ছবি

ছাগুদের বোঝানো উচিত ব্লগার মাত্রই নাস্তিক নয়!


ব্লগারের প্রোফাইল ছবি

কি সাংঘাতিক কথা ব্লগারদের জংগীর মতো করে ধরা হচ্ছে ।আওয়ামীলিগের অবস্থা এমন যে বাশ ঝাড়ে কেন,পাছায় আসো।

------------------------------------------------------
সব মানুষেরই কিছু না কিছু অক্ষমতা থাকে


ব্লগারের প্রোফাইল ছবি

Hi.My New friend


ব্লগারের প্রোফাইল ছবি

True

========================

ক্লিক করুন এবং ভিজিট করুন:
অনলাইনে ইনকাম
করুন ডলার এন্ড ডলার!!


ব্লগারের প্রোফাইল ছবি

দারুণ উপযোগী পোস্ট

সকল ব্লগ ঠিকানা:
www.bloglink.wapka.me
সকল সিমের অফার দেখুন এখন শুধু বাংলায়;শুধু মাত্র এই সাইটে:
সিম উৎসব

glqxz9283 sfy39587p07