Skip to content

যত শাস্তি, শিক্ষার্থীদের

ব্লগারের প্রোফাইল ছবি

আজকে এইচএসসি পরীক্ষা শুরু হল। তাই ভাবলাম, ব্যপারটা নিয়ে একটু লিখি। আমিও এক সময় পরীক্ষার্থী ছিলাম
তাই মনে কিছু প্রশ্ন এখনো আছে। আচ্ছা, যখন পরীক্ষার হলে কোনো স্টুডেন্ট শিক্ষকের সাথে অসদাচরণ করে, তখন কী করা হয়? সোজা উত্তর ছাত্রটাকে বহিষ্কার করা হয়। অথবা ঐ স্যারের হাতে পায়ে ধরে পরীক্ষাটা সে দিতে পারে।
কিন্তু ঘটনা যখন উল্টো হয়, তখন কি হয়? বলছি, যখন স্বয়ং টিচাররাই হলের স্টুডেন্টদেরকে নানাভাবে মানসিক খোঁচা মারে, অপমান করে, তখন ঐ শিক্ষকের কী বিচার হয়? কিছুই না। এটা নাকি খুব 'নর্মাল' ব্যপার। প্রায়ই পরীক্ষার হলে মহৎ পেশার শিক্ষকরা এই মহৎ কাজটি করে থাকেন। ওনারা শিক্ষক। তাই যে অন্য স্কুল/কলেজের স্টুডেন্টদেরকে উনি জীবনে একটা অক্ষরও শেখাননি, সেই স্টুডেন্টদেরকে ওনারা ওনাদের ঠ্যাঙের জুতা মনে করেন। একজন শিক্ষক হয়ে তাদের সাথে মূর্খের মতো আচরণ করেন। তাদের কমনসেন্সে কখনো এটা খাটে না কেন, যে স্টুডেন্টটা পরীক্ষা দিচ্ছে, সে নিতান্ত ১৮-১৯ বছরের এক সদ্য কৈশোর পেরুনো ছেলে/মেয়ে। এই বয়সে নিজের প্রতিষ্ঠান বা যেকোনো কিছু নিয়ে তীব্র কথাগুলো কী পরিমাণ মানসিক চাপ ফেলতে পারে? আমি জানি, কিছু কিছু স্কুল কলেজ শিক্ষার নামে বাণিজ্য করে। আরো অনেক দূর্নীতি করে। কিন্তু এখানে ছাত্রটার কী দোষ?? কেন আপনি ঐ স্টুডেন্টের উপর অসভ্যের মতো মানসিক চাপ সৃষ্টি করে তার জীবনের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষার ফলাফল লন্ডভন্ড করে দেবেন? আপনি যখন সেই স্টুডেন্টকে কখনো পড়ান নি, তার পড়ার খরচও বহন করেননি, তখন তাকে অপমান করার অধিকার পান কোথা থেকে?

এমনিতে তো মুখে ফণা তোলেন, আজকাল নাকি ছাত্ররা শিক্ষকদেরকে সম্মান করতে জানেনা, আপনাদের সময় নাকি আপনারা শিক্ষদেরকে সম্মান করে উদ্ধার করতেন। আসল কথা কি জানেন? ভদ্র ব্যবহার পেতে হলে ভদ্র ব্যবহার করতে হয়। আপনি যদি দুনিয়ার তামাম স্টুডেন্টদেরকে জুতা মনে করেন তাহলে তারাও আপনাকে ঠ্যাঙের চেয়ে বেশি কিছু মনে করবে না। শিক্ষক-ছাত্রের সম্পর্ক একদিনে নষ্ট হয় নি। শিক্ষকরাই নষ্ট করেছেন, তিলে তিলে।
যদি প্রশাসন ছাত্রকে শাস্তি দেয়ার মত শিক্ষকদের এ ধরণের আচরণেরও শাস্তির ব্যবস্থা করত, তাহলে শিক্ষার্থীরা পরীক্ষার হলে তাদের সাথে হওয়া এ ধরণের অলিখিত অন্যায় থেকে মুক্তি পেত। পরীক্ষার হলে এসব যে কী, সেটা যার সাথে এরকম করা হয়েছে সেই সবচেয়ে ভাল জানে।
মানুষ বানানোর কারিগরেরা যেখানে নিজেরাই নির্বোধের মতো আচরণ করেন, সেখানে বাকিদের কী অবস্থা হয়? এ দেশে যারা প্রকৃত শিক্ষক, তারা মার খায়। আর 'শিক্ষা' দিয়ে যান এ সমস্ত সনদধারী অশিক্ষিতরা। smile :) :-)

glqxz9283 sfy39587p07