Skip to content

দুঃখী বাংলাদেশ

ব্লগারের প্রোফাইল ছবি

দুঃখী বাংলাদেশ। সবার প্রায় মন খারাপ তাই কয়ডা কথা কইতে চাই - প্রায় দেড়'শ মানুষ মইরা গিয়াও আমাগো মন খারাপ করতে পারে নাই। একটা খেলা আমাগো মন খারাপ কইরা ভাইঙ্গা দিয়া গেল। কখনও কি আমরা ভাবছি পাহাড়ের মানুষগুলা ক্যান মইরা গেল? মইরা গেল নাকি খুন করা হইলো? আইজকার এই মিডিয়া আর আমাগো মধ্যে যে কোন পার্থক্য নাই সেইটা জানেন? একটা প্রবাদ আছে - যেমন কুকুর তেমন মুগুর। আমাগো মত মানবজাতির জইন্যে এমন মিডিয়াই দরকার। যেইখানে ৬ জন সেনাবাহিনীর মৃত্যু মুখ্য হইয়া দাঁড়ায়, প্রায় ১৫০ হয় শুধু একটা সংখ্যা হইয়া থাকে। ৬ জন অবশ্যই ৬ জন কিন্তু ১৫০ জন কোন সংখ্যা নয়। আমাদের কিছু শোক হইলো কি?
বাংলাদেশ জিতলে আমারও ভাল লাগতো তবে তিতা সত্য কথা হইলো গিয়া এই সেমিফাইনাল বাংলাদেশের জন্য ছিল না। বাংলাদেশ যদি জিতে সেমিফাইনালে আসতো তাইলে এইটা বাংলাদেশের সেমিফাইনাল হইতো। হিসাবে বাংলাদেশ জিতসে একটা ম্যাচ। একটা ম্যাচ জিতে সেমিফাইনাল পাওয়া আর ইন্ডিয়ার সাহায্য নিয়া মুক্তিযুদ্ধ কইরা দেশ স্বাধীন করা ক্যান জানি আমার কাছে এক মনে হইতেছে। স্বাধীনতার দলিলটাও আমাদের কাছে নাই।
ভাবছেন কখনও আপনার দেশের লাইসেন্স ক্যান ভারতের জাদুঘরে? আর আজকে আমাগো দেশের গঠনতন্ত্র কেন এমন? ক্যান আমাগো দেশ স্বাধীন হওয়ার পর ২০ বছর লাগছে একটা গণতান্ত্রিক সরকার আসতে? ভাবেন নাই? কি বাল করছেন তাইলে? কোন দেশে বাস করেন?
ঘটনা হইলো ভিত। ভিত মজবুত না হইলে পিছনটা আর আপনার থাকবে না। ফ্রীতে লিজ দিয়া রাখবেন অনিচ্ছায়।
পাহাড়ের গাছ কারা প্রতি বছর কাটে? কারা পাহাড়ের মাটি কাটে? একই জায়গায় কেন প্রতি বছর মানুষ মারা যায়? কারা এর বিপক্ষে কোন ব্যবস্থা নেয় না?
মাশরাফির একটা কথা কইয়া শেষ করি - দিন শেষে এটা জাস্ট একটা খেলা।
একটু ভাবি। ঐখানে ১৫০ মানুষের জীবনের দাম নাই মানে এখানে আপনার আমার মত আবালেরও কোন দাম নাই।

শাহরিয়ার খান শিহাব
বাংলাদেশ।

glqxz9283 sfy39587p07