Skip to content

আপনি মুসলিম নন

ব্লগারের প্রোফাইল ছবি

সকাল ৭ টা । মিঃ রাশেদ তড়িঘড়ি করে অফিসের জন্য প্রস্তুত । কোন রকমের সকালের নাস্তা । তাই অফিসের বাস থেকে নেমেই পেট বলছে “খাবো” । খাবারের সময় নেই, অফিসে দেরি হচ্ছে । অফিসের কাজ শেষে বাসায় ফিরে ফ্রেশ হয়ে খাবারটা খেয়ে খুব তারাতারি ঘুমুতে হবে, কারন কাল অফিস আছে ।
বাসা থেকে অফিস, অফিস থেকে বাসা । আমাদের জীবন কাজ কেন্দ্রিক । এক একজন মানুষ এক একটি কাজ নিয়ে ব্যস্ত । জীবিকার তাগিদে কাজ হয়েছে গলার আলতো দড়ি । দিন রাত ২৪ ঘণ্টা আমার গলায় ।
“আজ কাল কাশিটা বেশ ভোগাচ্ছে । নিঃশ্বাসটা বন্ধ হয়ে আসতে চায় । জীবনের ৬৭ বছর পার করে ফেলেছি । আর কত ! । নানা চিন্তা মাথায় আসে, তবে সবসময় যে চিন্তাটা আমার মাথায় ঘোরপাক খেতে থাকে সেটা হল, কবর । কারন আমার পরবর্তী গন্তব্য হচ্ছে কবর । কখন যে ডাক চলে আসে আল্লাহই জানেন । তবে ৬৭ বছর বয়স শেষে জীবনে কি কি অর্জন করলাম ? টাকা, গাড়ি, বাড়ি, ২ সন্তান, ৬ নাতি নাতনী, প্রচুর জায়গা – জমিন, আরও কত কি । তবে আরেকটি জিনিস আমি পেয়েছি যা আমায় ভোগায় । তা হল আমার বার্ধক্য । কারন দুনিয়ার অনেক প্রাপ্তি থাকলেও, আমার কাজ কেন্দ্রিক জীবনে পরকালের পুজি একদম নেই বললেই চলে । শুধু শুক্রবারের নামাজ আর কিছু রোজা ছাড়া । আর টুকটাক দান খয়রাত করেছি । হজ্ব করে এসেও তো খারাপ কাজ ছাড়তে পারিনি । নাহ মনে শান্তি নেই । কিছু ভালো লাগে না । কবরে কি হবে আমার ? পরিপূর্ণ আমি আজ অনুভব করছি একদম খালি । হে আল্লাহ আমায় ক্ষমা করুন ।”
মিঃ রাশেদের জীবনের চিত্র হল এই । এই চিত্রের রঙ শুধু মিঃ রাশেদই নন, আরও লাখো লাখো কোটি কোটি মুসলিম নামের রঙ অন্তর্ভুক্ত রয়েছে এই চিত্রে ।
এরা সবাই জাতিগত মুসলিম । শুধুই নামে মুসলিম, কাজে নয় । দাদা মুসলিম, বাবা মুসলিম, তাই মিঃ রাশেদও মুসলিম । মুসলিম হতে গেলে কি কি করতে হয়, এটাও ঠিক মত জানেন না । রাস্তায় বেরুতে গেলে কাপড়ের প্রয়োজন পরে, কিন্তু মুসলিম হতে গেলে আমলের প্রয়োজন পরে, এটা আমরা অনেক মুসলিমই জানি না । জানলেও বুঝি না । আর বুঝলেও বুঝার মত বুঝি না । ইসলামকে মনে করি কলেজের বই, এই বিষয়টা রেখে দিলাম পরে পড়ে নেব ।
নাহ ইসলাম এইটা নয় । ইসলাম হচ্ছে একটি পুর্নাঙ্গ জীবন ব্যবস্থা । সমস্ত জীবন ইসলামকে কেন্দ্র করে যাপন করতে হবে । কাজ, খাওয়া, ঘুম সব হতে হবে ইসলাম কেন্দ্রিক । কুরআনকে বুঝতে হবে, হাদিসকে জানতে হবে । আর সেই মুতাবেক জীবন যাপন করতে হবে । তবেই আপনার বার্ধক্য বলবে, “আমি চিরনবীন, সেই পর্যন্ত, যেদিন আমার মরার দিন” । মৃত্যু তখন আপনার জন্যে সুসংবাদ । কবরের কথা ভেবে একটি মুচকি হাশি দিয়ে বলবেন, আল্লাহ আমায় ক্ষমা করুন ।
তাই সব রকম জ্ঞান অর্জন করুন, তবে সবচেয়ে প্রাধান্য দিন ইসলামের জ্ঞানকে ।
তাওহীদ কি জানুন । বুঝুন । ইনশাআল্লাহ্‌, দুই কালই আপনার হতে পারে । তখন আফসোসের কিছু থাকবে না ।
মনে রাখবেন, ডাক্তার ঘরে জন্ম নিলেই আপনি ডাক্তার হয়ে যাবেন না । ডাক্তারি অর্জন করতে হয় । তেমনি মুসলিম ঘরে জন্ম নিলেই আপনি মুসলিম হয়ে যাবেন না, মোসলমানিয়াত অর্জন করতে হয় ।


ব্লগারের প্রোফাইল ছবি

 "পুর্নাঙ্গ জীবন ব্যবস্থা "

ব্যাখ্যা করবেন কি?

........


........
"সুন্দর হয় যার অন্তর,
পৃথীবিতে সেই হয় বেশী সুন্দর।।"


ব্লগারের প্রোফাইল ছবি

আদর্শ মুসলীম কেউ-ই না। সত্যি বলতে কি, কোন আদর্শই নিখুত/পরিপূর্ণ না। অতএব, এত সিরিয়াস না হওয়াই ভাল। অতি সিরিয়াসনেস জঙ্গীবাদকে উৎসাহী করে।

glqxz9283 sfy39587p07