Skip to content

শাহবাগ আন্দোলন,প্রিয় ভার্চুয়াল জগৎ,ব্লগ, শাহবাগ আন্দোলনের পুরষ্কার, এরা কারা?আসুন কিছু সাদাসিধা আলাপ করি

ব্লগারের প্রোফাইল ছবি

হ্যালো ব্লগার!
বেশ অবাক হলাম একদিন সকালে এইচআর ম্যানেজারের এমন সম্বোধনে!
ভাবলাম উনি কি করে জানলেন আমি ব্লগার! আমিতো কখনও কারো কাছে গল্প করিনি সেভাবে অফিসে যে আমি ব্লগিং করি!
মার্কেটিং চিফ এক্সিকিউটিভ বললেন যে সনি আপনি কি শাহবাগে গিয়েছিলেন?
আমি বললাম জি।
উনি শুনে বললেন যে আমি জানতাম আপনি যাবেন!

আমি বুঝলাম মার্কেটিং চিফই তাহলে ব্লগের কথা গল্প করেছেন এবং আমি শাহবাগে যেতে পারি এটা নিয়ে একটা ভালো আলোচনা হয়ে গেছে অফিসে।
মার্কেটিং চিফের সাথে আমি ২ মাস এক কেবিনে বসে কাজ করেছি, তখন উনি মাঝে মাঝে আমাকে জিজ্ঞেস করতেন যে সনি কোন কোন সাইটে আছেন নেটে? ফেসবুক?
আমি বলতাম উঁহু ফেসবুক না শুধু ব্লগেও আছি, আমার কাছেই উনি প্রথম শোনেন ব্লগের কথা,যদিও আমি উনার সাথে ফেসবুকেও এড না তাছাড়া কোনভাবেই আমার কোন লেখার লিংকও আমি অফিসে কোনদিন কাউকে দেয়নি।
কারন আমার ব্লগ, আমার ফেসবুক আমার ভার্চুয়াল জগৎ টা নিয়ে কেন জানি আমার নিজের মত থাকতে ইচ্ছা করে, সেখানে ফ্যামিলির কেউ বা অফিসের কেউ ঢুকে পড়লে আমার কাছে মনে হয় আমার প্রাইভেসী নষ্ট হয়ে যাবে!
যাইহোক।

কয়েকদিন পর, শাহবাগের আন্দোলন অনেক জোরদার, সেসময় আমাকে অফিসের বাইরে বেশ কয়েকজায়গায় শুনতে হলো শাহবাগের আন্দোলন নাকি নাস্তিকদের আন্দোলন! যথাসম্ভব ভদ্রভাবে উত্তর দেয়ার চেষ্টা করেছি সবার সব প্রশ্নের। কারন আমি চাই আন্দোলন যেভাবেই হোক সফল হতেই হবে, সুতরাং আমি মানুষটা অনেক তুচ্ছ হতে পারি , কিন্তু আমি যেহেতু শাহবাগ আন্দোলনের পক্ষে, এবং শাহবাগ আন্দোলনে কয়েকদিন গেছিও সুতরাং আমার আশেপাশের মানুষ আমার বিহেভিয়ার দেখে একটা ধারনা তৈরী করে নিবে নিজের মত।

যাইহোক, আমাকে ম্যানেজার বললেন, আপনাদের ব্লগারদের কিছু জিনিস নেটে দেখলাম যা দেখে মোটেই ভালো লাগছেনা, এইসব কি আপনাদের ব্লগিং? ওহহহহ আপনারা তাহলে নেটে এইসব করেন?
আমাকে যেভাবে কথাগুলো বলা হলো কথার ধরনেই একটা ধাক্কা খেলাম, পরে উনি বললেন যে প্লিজ আমার ফ্রেন্ড রিকোয়েস্ট টা এক্সসেপ্ট করেন, লিংক দেখেন এবং বলেন এসব কি!
আমি আমার ডেক্সে আসলাম, ফেসবুকে দেখি উনার রিকোয়েস্ট, উনি ফোন ও করলেন, করে বললেন যে রিকোয়েস্ট একসেপ্ট করেন, একসেপ্ট করলাম। উনি লিংক দিলেন, আমি দেখলাম সোনা বাংলা ব্লগের একটা লিংক। পোস্টে লেখা শাহবাগ আন্দোলনের ব্লগাররা আসলে কারা? এদের চিনুন।
আরিফুর রহমান, আসিফ মহিউদ্দিন সহ আরো দুএকজনের স্ক্রিনশট (গালাগালির) দিয়ে একটা পোস্ট
আমি উনার ওয়ালে লিখলাম আমি সোনারবাংলা ব্লগে যাইনা, কারন এটা একটা জামাতি ব্লগ, সোনারবাংলা তে নিক রেজিস্ট্রেশন করেছিলাম , কিন্তু যখনই বুঝেছি যে এটা একটা জামাতি ব্লগ আমি আর যাইনা, কিছুদিন আগে এডমিন আমাকে মেইল করেছিল যে কেন আমি সোনারবাংলায় আর পোস্ট করছিনা, আমি পালটা একটা মেইল দেই, যার ভাষা ছিলো এরকম '' আমি জামাতি, রাজাকারদের ব্লগে যাইনা''

আমাকে এইচআর ম্যানেজার উনার কেবিনে কল করলেন, আমি গেলাম, আমাকে উনি প্রথমে বললেন যে আপনি সোনারবাংলা বাংলা ব্লগে যান কি যান না সেটা আমরা জিজ্ঞেস করিনাই, আমরা জিজ্ঞেস করেছি নবী এবং আল্লাহ কে নিয়ে যে আরিফুর এবং আসিফের গালাগালি এসব কেন? এসব কি রিয়েল নাকি বানানো স্ক্রিনশট?
আমি বললাম না বানানো না রিয়েল স্ক্রিনশট। আমার সোজাসাপ্টা অনেস্ট অ্যানসার!

এরপর শুরু হলো হাজারো প্রশ্নবান, দেখুন আমরা তো ক্রিশ্চিয়ানিটি , বা হিন্দুইজম নীয়ে বাজে কোন কমেন্ট করিনা! আপনারা ব্লগে এসব করেন, আপনারাই গেছেন শাহবাগ আন্দোলনে! এই আন্দোলনের লিড দিচ্ছে নাস্তিকরা, আর আপনারা তার সাথে আছেন! এরকম অনেক অনেক কথা কন্টিনিউআসলি মার্কেটিং চিফ বলে গেলেন।
আমাকে কোন কিছু বলার সুযোগই দিলেন না। পরে আমি জাস্ট বললাম দেখেন কে আসিফ আর কে আরিফুর? আসিফ কে ৯৮ ভাগ ব্লগাররাই পছন্দ করেনা, আপনারা ব্লগের নাম জানছেন আজকে, কিন্তু আমি ব্লগে আছি সাড়ে তিন বছর, বাংলা ব্লগের যাত্রা এরও অনেক আগে,আসিফ তো শেখ হাসিনা কে নিয়ে পর্যন্ত বাজে কমেন্ট করেছে, আসিফ কখন কার পক্ষে আর কখন কার বিপক্ষে কথা বলে তার কোন ঠিক নেই!
আর ব্লগের রাজনীতি আপনারা মোটেই বাহির থেকে বুঝবেন না।
আমাকে তখন বলা হয়, তাহলে যেখানে নাস্তিকরা ব্লগিং করে সেখানে আপনি ব্লগিং করেন কেন!!
আজব প্রশ্ন!!
আমি বললাম দেখুন সবাই কি আসিফ বা আরিফুরের মত ব্লগে? সাধারন ব্লগারই বেশি।
আমার এসব কথায় কর্ণপাত না করে এইচআর ম্যানেজার প্রশ্ন করলেন যে , আপনারা শাহবাগে জামাতি সব প্রতিষ্ঠান বাতিলের দাবি তুলেছেন কিন্তু কেন?
আপনারা রেটিনা, ফোকাস, ইবনে সিনা, আমার দেশ এইসব বন্ধ করবেন মানে!
আমি বলছিলাম আপনারা আমাকে এসব বলছেন কারন আমি ব্লগার এটা আপনারা জানেন, আমি শাহবাগে আছি এটা আপনারা জানেন, আমাকে ছাড়া আর কোন ব্লগারকে আপনারা চিনেন না, সুতরাং আমাকেই এসব আপনারা বলছেন, কিন্তু আমি পলিটিশিয়ান না যে আমাকে এসব প্রতিটা প্রশ্নের উত্তর দিতে হবে!
পলিটিশিয়ান না তাহলে শাহবাগে গেলেন কেন!
কাদের মোল্লাহ যার আপনারা ফাঁসি চাচ্ছেন এই কাদের মোল্লাহ সেই কাদের মোল্লাহ না, অন্য একজনকে হাসিনা ধরে এনেছে! কাদের মোল্লাহ কে নিয়ে আপনি কি জানেন ? ৭১ সালে সে কোথায় ছিলো? মাত্র ২২ বছর বয়স ছিলো তার তখন।আপনারা কিছুই না জেনে শাহবাগে চলে গেছেন একটা মানুষের ফাঁসির দাবি নিয়ে! আপনারা কিছুই না জেনে একটা মানুষের ফাঁসির দাবি করে বসে আছেন।
ইসলামী ব্যাংক বন্ধ হবে মানে? জামাত এত খারাপ হলে এত এত প্রতিষ্ঠান এত টাকা ইনভেস্ট করে করতে পারলো কি করে? আর কি করেই বা এত ভালো রান করছে?

আমি বললাম, বিকজ দে গেট মানি ফ্রম মিডল ইস্ট।

এন্ড?

হোয়াট এন্ড?

সনি আপনি ইচ্ছা করেই এন্ড কথাটাবাদ দিয়েছেন, বুঝছেন?

দে গেট মানি ফ্রম মিডল ইষ্ট এন্ড দে আর নট করাপটেড। ওকে?

আমি বললাম প্লিজ আমাকে জামাত নিয়ে কোন কথা বলবেন না। আমি অফিসে সবার জুনিয়র , আমি জুনিয়রের মত থাকি প্লিজ, আমি চাইনা এসব নিয়ে অফিসে কথা বলতে, আমি জামাত হেট করি এটা আপনারা জানেন।

আপনি বললে হবে না যে আপনি জামাত হেট করেন, আপনি কি জানেন জামাত নিয়ে?

কোনদিন শুনেছেন জামাত কাউকে রেপ করেছে?

আমি বললাম , দিস ইজ এ রিডিকিউলাস কোয়েশ্চন।

আমি বুঝলাম আমি নিজে থেকে রনে ভন্গ না দিলে ওনারা বকেই যাবেন বকেই যাবেন, ওনাদের যত রাগ আছে সব আমার উপর ঝাড়ছেন, আর এটা ওনারা ভালোই জানেন যে আমি অফিসে সবচেয়ে জুনিয়র সুতরাং আমি অনেক রয়েসয়ে কথা বলবো। আর সবচেয়ে বড় কথা উনারা এত হাউকাউ করেছেন যে আমি সেভাবে সুযোগই পাইনি কথা বলার। আমি চাইনাই এইসব চেঁচামেচি জিএমএর রুমে যাক, জিএমএর কানে যাক, এইসব বিষয় কোনভাবে অফিসে আসুক আমি চাইনা, চাইনি। কিন্তু আমি শুধুমাত্র শাহবাগে গেছি কেন এর ভিত্তিতে গায়ে পড়ে তারাই আমার সাথে বাধালেন।

আমার মত একটা সামান্য মেয়ের সাথে এসব যুদ্ধ করে কি লাভ হলো তাদের বুঝলাম না, এসব তর্ক বিতর্ক করার জন্য তো শাহবাগ উন্মুক্ত আছে। আমি জানি আমার কলিগদের মত আরো অনেকের চুলকানি আছে, তাদেরকে অনুরোধ করবো কারো দূর্বলতার সুযোগ নিয়ে তাকে এটাক করবেন না, আপনারা জানেন সুস্হ তর্ক বিতর্ক করলে কোনটাতেই আপনারা জিতবেন না। কারন ইতিহাস আমাদের পক্ষে।

প্রতিদিন সকালে অফিসে ঢুকেই নিজের চেয়ারে বসতেও পারিনা আমার শুনতে হয় শাহবাগে যারা যাচ্ছে তারা বিরিয়ানী খেতে যাচ্ছে, শাহবাগে যাওয়া উচিৎ সবার, সবাই গিয়ে দেখে আসুক আসলে শাহবাগে কারা আছে!
আমি শুনেও শুনি না, দেখেও দেখিনা নীতি অবলম্বন করা ছাড়া আর কোন উপায় খুঁজে পাচ্ছিনা। কারন অফিসে প্রথমত কেচাল করার কোন ইচ্ছা কাজ করেনা, দ্বিতীয়ত শিক্ষিত মানুষজনের সাথে আমাকে এই স্বাধীন বাংলাদেশে কেচাল করতে হবে জামাতী কি এবং কেন ?
হায় সেলুকাস! সত্যি বিচিত্র এই দেশ!

ঘটনা আছে আরো অনেকগুলো তবে, পোস্টের আকার বিশাল ধারন করছে বলে সংক্ষিপ্ত করতে হচ্ছে।

তবে জামাতীরা যে কত মিথ্যা এবং নোংরাভাবে মুহূর্তে তথ্য তৈরি করতে পারে, তার নমুনা নিজে পেলাম জলজ্যান্ত! যখন আমার চোখেমুখে স্ট্রিক্ট মনোভাব দেখলেন আর আরো তর্ক চালিয়ে ননিয়ে যাওয়ার প্রবল ইচ্ছা থাকা সত্বেও আমি কোন তর্ক বিতর্ক অফিসে করবোনা জানিয়ে দিলাম তখন উনি শেষ আঘাত আমাকে করলেন এটা বলে যে , আপনি তো এখনও বিয়ে করেন নাই ,থাকেন একা তাই আপনার এত সময় আছে ব্লগিং করার! আমি এক মেয়ে ব্লগারকে চিনতাম যিনি বিয়ের পর আর ব্লগিং করেন না!
হায়রে মিথ্যা কথা আর বিশ্রী মানসিকতা! ব্লগিং শব্দটা উনি জীবনে প্রথম শুনেছেন আমার কাছে, আমি ছাড়া উনি আর কোন ব্লগারকেই চিনেন না, অথচ উনি মুহুর্তের মধ্যে এতবড় একটা মিথ্যা গল্প সেধে ফেললেন!

আমার পার্সোনাল লাইফে ঢুকে পড়ে অযাচিত একটা কমেন্ট করে ফেললেন, আমি যাই হই, আর যাই করি জামাতীদের কেন এত কষ্টের কারন বুঝলাম না। আমাকে অনেক ব্লগারও ইয়াহুতে নক করে ইনিয়ে বিনিয়ে বলেছেন এসব লিখে কোন লাভ নাই, এসব লিখেন কেনো? শুধু সময় নষ্ট!! অথচ সেই সময় নষ্ট টা তারা নিজেরাও করেন!

আমি মেয়ে বলে আর ইদানিং শিবিরকে শুশীল ভাষায় গালিগালাজ করতে মন চায় না। শিবিরকে গালিগালাজ করতে হলে কিসের নীতি?

আর যারা আমার মেয়ে হওয়ার জন্য আমাকে ছোট ভাবেন, হীন ভাবেন, নীচ ভাবেন, কম বুদ্ধিসম্পন্ন ভাবেন এবং রাখঢাক করে চলতে হুংকার দেন


তাদের জন্য গনপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান থেকে কয়েকলাইন তুলে দেই
২৭ নং অনুচ্ছেদ- সকল নাগরিক আইনের সমান এবং আইনের সমান আশ্রয়লাভের অধিকারী।
২৮ নং অনুচ্ছেস (১) কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী পুরুষভেদে বা জন্মস্হানের কারনে কোন নাগরিকর প্রতি রাষ্ট্র বৈষম্য প্রদর্শন করিবে না।
(২)রাষ্ট্র ও গনজীবনের সর্বস্তরে নারী পুরুষের সমান অধিকার লাভ করিবে।

(৩) কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী পুরুষভেদে বা জন্মস্হানের কারনে জনসাধারনের কোন বিনোদন বা বিশ্বাসের স্হানে প্রবেশের কিংবা কোন শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তির বিষয়ে কোন নাগরিককে কোনরুপ অক্ষমতা, বাধ্যবাধকতা, বাধা বা শর্তের অধীন করা যাইবে না।
(৪)নারী বা শিশুদের অনুকূলে কিংবা নাগরিকদের যোকোন অন গ্রসর অংশের অগ্রগতির জন্য বিশেষ বিধান প্রণয়ন হইতে এই অনুচ্ছেদের কোন কিছুই রাষ্ট্রকে নিবৃত করিবেনা।


সামু ব্লগে ক তে কলা আর আ তে আম অনেক করে লিখেছি, সেখানে জামাতবিরোধী যে কোন পোস্ট দিতে গেলে আমাকে হাজারবার ভাবতে হতো সুতরাং আমি ভাই মাফও চাই, দোয়াও চাই আমার পক্ষে আর সম্ভব হয়না আ তে আম আর ক তে কলা করে পাঠকদের ধরে ধরে বোঝানো Sad
The Jamaat-e-Islami (Urdu: جماعتِ اسلامی;, lit. "Islamic Party" abbreviation, JI) is a social conservative and Islamist political party, advocating for an Islamic and democratic form of government in Pakistan. The JI was founded on August 26, 1941 in Lahore by Muslim theologian and socio-political philosopher Abul Ala Maududi. The party is led by an Emir (lit. Leader), and currently Syed Munawar Hasan is tenuring as Emir of JI. The JI is headquartered in Mansoorah district, Lahore.

Founded during British control in India, the JI moved its organization after the Indian partition to the newly created state of Pakistan, initially setting up its organizational mass in West-Pakistan. The members who remained in India regrouped to form an independent organization called Jamaat-e-Islami Hind. During the Bangladesh Liberation War

নেটেও যদি কোন গরু বা গাধা জানতে চায় জামাতে ইসলামী কি একটা সার্চ দিলেই উইকি তে লিংক পেতো
http://en.wikipedia.org/wiki/Jamaat-e-Islami

যে দলের জন্ম পাকিস্হানে, যে দলের হ্রদয় পাকিস্হান, যে দলের হাতে বাঙালীর রক্ত যে দল বাংলাদেশের স্বাধীনতাই চায়নি সেই দল নিয়ে আমি কথা বলতে চাইনা, যে দলের ফ্ল্যাগেও পাকিস্হান সে দল নিয়ে আমি কথা বলতে চাইনা


এবার দেখুন পাকিস্হানের ফ্ল্যাগ



আমি অনেক ক্লান্ত ! কি অনলাইন কি বাস্তবতায় জামাত শিবির ইসু নিয়ে তর্ক বির্তকে ক্লান্ত আপনারা নিজের চোখে দেখবেন না পড়বেন না এই দায় কি আমাদের ? বলুন দায় কি আমাদের?

আমাকে এমনও কথা শুনতে হয়েছে চান্স পেয়ে ব্লগাররা টিভিতে এসেছে, লাইমলাইটে এসেছে, একেকজন সেলেব্রেটি হয়ে যাচ্ছে, এই সুযোগ কে ব্লগাররা কাজে লাগাচ্ছে!
আমাকে যখন এভাবে বলা হয় আমিও বলি আমি কি অমি রহমান পিয়াল নাকি আরিফ জেবতিক যা আমাকে টিভিতে দেখাবে? আর আমার অভিরুচি নিয়ে না জেনে না বুঝে এমন হাস্যকর কথা যারা বলে তাদের করুনাও করতে ইচ্ছা হয়না আমার !
আমরা ব্লগাররা গত কয়েকটা বছর অনেক হাসি আনন্দের সাথে ব্লগে বিচরন করে চলেছি কোন কিছু পাবার আশা নিয়ে নয়, আমাদের ব্লগের প্রতি যে ভালোবাসা, এত এত ব্লগারদের সাথে যে একসাথে ব্লগিং করতে করতে ভালোবাসার টান এটা আপনারা কি বুঝবেন?
আপনাদের এই ধরনের অযাচিত এটাক, ধর্ষনকে আমি জামাত আর পাকিস্হানের ফ্লাগে থুথুর সাথে ছুড়ে ফেললাম!


ব্লগারের প্রোফাইল ছবি

আমি জামাত আর পাকিস্হানের ফ্লাগে থুথুর সাথে ছুড়ে ফেললাম!


ব্লগারের প্রোফাইল ছবি

জামায়াত আর পাকিস্হানের পতাকা মিলিয়ে নিয়েছেন তো? Wink

যেখানেই দেখবেন সেখানেই থুথু দিবেন Tongue

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

পতাকায় থুথু দিলে সব সমস্যার সমাধান হয়ে যাবে!!!! ধিক আপনার হিনমন্নতার. আপনি জামাতিদের কর্মকান্ড বদলানোর জন্য বলতে পারেন, তাদের অপকর্মের জন্য দোষ দিতে পারেন থুথু দিতে পারেন না, কারন ঐখানে কালিমা আছে।

Sultan Mahmud
Asst. IT Secretary
Kadamtoly Thana DDF


ব্লগারের প্রোফাইল ছবি

জামাতিদের কর্মকান্ড পাল্টাতে বলবো?

গতকাল একটা স্ট্যাটাস দেখলাম ফেসবুকে, আল্লাহ বানিয়েছেন ইসলাম আর শয়তান বানিয়েছে জামায়াতে ইসলাম।

জামাতে ইসলামীর জন্ম পাকিস্হানে, এর হেড কোয়ার্টার এখনও পাকিস্হানে। গোলাম আজম নিজে এই কথা বলেছে!
আর প্রমান আছে সবরকম।
জামাতের কোন অধিকার নাই এই দেশে রাজনীতি করার। রাজনৈতিক দল কোন ব্যবসা প্রতিষ্ঠান না যে এর হেড কোয়ার্টার থাকবে এক দেশে আর রাজনীতি (আসলে ব্যবসা) পরিচালিত হবে আরেক দেশে!!
পাকিস্হানের পতাকা, পাকিস্হান শব্দটাই আমি ঘৃণা করি কারন ওরা আমার ভাইদের রক্ত দিয়ে হাত ধুয়েছে!
ওরা আমাদের ঘৃণা করে।
ওরা আমাদের রক্তাক্ত করেছে।
আর, জামায়াতে ইসলামীর পুরাপুরি ব্যান হয়ে যাওয়া উচিৎ।

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

ভাইজান,
আপনার জানার কথা যে;
সহীহ হদীস দ্বারা প্রমাণিত এটা প্রমাণিত "আপনার সামনে যদি কোন প্রকারের অপরাধ বা জুলুম বা কারো প্রতি অন্যায় হতে দেখেন, তাহলে তা হাত দ্বারা প্রতিহত করুন, যদি তা না করতে পারেন তাহলে মুখ দিয়ে বাধা দেন, আর যদি এটাও না করতে পাড়লে অন্ততঃপক্ষে মনে মনে ঘুণা করুন, আর এই তৃতীয় কাজটি করলে আপনি হবেন সর্বনিম্ন স্তরের ঈমানদার।"

ম্যাডামকে অবশ্য ধন্যবাদ দেয়া উচিত, একারনেই যে, তিনি সর্ব নিম্ন স্তরের ঈমাণদার হওয়ার মত একটা কাজ করেছেন। আর তিনি তো থু থূ দিয়েছেন পতাকায়, কলেমাতে নয়। আর আমি এটা নিশ্চিত যে, এই থু থু দেয়ার কর্মটা বাংলাদেশের ম্যক্সিমাম মানুষইই করে, এর মানে কিন্তু এটা নয় যে, তারা কালেমার উপর থু থু দিচ্ছেন।

আর আমি ব্যক্তিগতভাবে মনে করি, কালেমা খচিত থাকা উচিৎ অন্তরের অন্তস্থলে আর পুরোপুরি আত্ম-বিশ্বাসে, পতাকায় ক্যালিগ্রাফি করে লেখার জন্য নয়।

.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
"ভালবাসা ভূলতে আমায়- যতই খুশি বলতে পারো,
মিছে সবই, আশেক বধির- লয়না কানে মন্ত্র কারো।"


ব্লগারের প্রোফাইল ছবি

চমতকার লেখার জন্য ধন্যবাদ।

Sultan Mahmud
Asst. IT Secretary
Kadamtoly Thana DDF


ব্লগারের প্রোফাইল ছবি

আপনাকেও ধন্যবাদ smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

অনেক ধন্যবাদ সুন্দর ভাসায় জামাত কে ঘৃণাভরে প্রত্যাখানের জন‌্য।


ব্লগারের প্রোফাইল ছবি

তবে জামাতিদের সাথে সুন্দরভাষায় কথা বলবো না কখনো Tongue

ভদ্রভাষা শুধুমাত্র মানুষদের জন্য, অমানুষদের জন্য না <:-P

থ্যাংকইউ smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

Sultan Mahmud জামাতকে কলেমা বাদ দিতে বলেন...কলেমা পতাকে তে থাকবেনা..ঈমান যেমন দিল দ্বিন..তেমনি কলেমার অবস্থান । আমরা ধর্ম কে সবার র্উধ্ব রাখার জন্য লাইনে আছি। রাজিনীতিতে থাকা উচিত না ।

+-----------------------------------+
মুক্তিযুদ্ধের চেতনা
কেউ বেচেনা কেউ কেনেনা


ব্লগারের প্রোফাইল ছবি

আপনার প্রথম দাবির সাথে আমি একমত। ধর্ম নিয়ে রাজনীতি করা যাবে না বরং ধর্ম মেনে রাজনীতি করতে হবে ।
"ধর্ম রাজনীতিতে থাকা উচিত না" এর সাথে দ্বিমত পোষণ করছি; ধর্ম রাজনীতিতে থাকলে অসুবিধা কি? ধর্ম মেনে কি রাজনীতি করা যায় না? ধর্ম কি রাজনীতির সাথে সাংঘর্ষিক? বরঞ্চ ধর্ম মেনে রাজনীতি করলে দূর্নিতি হবে না। ধর্মই মানবতার একমাত্র বিধান যেটা মানলে সমাজে শান্তি প্রতিষ্ঠিত হবে।
আমাদের দাবী হতে পারে ধর্মের সঠিক ব্যবহার। কারন কোন প্রকৃত ধর্মই মানবতা বিরোধী নয়, কিছু কিছু ক্ষেত্রে বিকৃত করেছে মাত্র।

Sultan Mahmud
Asst. IT Secretary
Kadamtoly Thana DDF


ব্লগারের প্রোফাইল ছবি

ওরাতো ভন্ড তাই সবকিছুতে একটা চালাকির আশ্রয় গ্রহন করে Sad
ওদের জামাতি পতাকা (আসলে পাকি পতাকা) তে কালেমা ইনক্লুড করা একটা শয়তানি, সাধারন মানুষকে ধোঁকা দিতে পারার এরচেয়ে ভালো টোপ আর কি হতে পারে?

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

smile :) :-) :)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

সোজা কথা জামাত শিবির মানে ছাগু শুয়োর। কেন?
একজন মুসলমান হিসেবে আমি পাচঁ অক্ত নামাজ মসজিদে ঈমামের পিছে দাঁড়িয়ে জামাতের সাথে আদায় করার চেষ্টা করি, আর নবীজীর দেখানো পথে চলার চেষ্টা করি।

আর জামাত শিবিরের ঈমাম গোলাম আযম নামক শুয়োর, তাদের লক্ষ্য নিজামী এন্ড গং দের আদর্শ বাস্তবায়ন করা। যারা শুয়োরকে ঈমাম মাইনা জীবন চালায় তারাও শুয়োর ছাগু।

______________________________________
রাজপথের অতন্দ্র প্রহরী


ব্লগারের প্রোফাইল ছবি

ধর্মের খোলস পড়ে যারাই অধার্মিক তারাই মানবতা বিরোধী। ধন্যবাদ

Sultan Mahmud
Asst. IT Secretary
Kadamtoly Thana DDF


ব্লগারের প্রোফাইল ছবি

হম!

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

Tongue Tongue Tongue Tongue Tongue Tongue Tongue @রিকশার পাইলট

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

কয়েকজন মানবতা বিরোধী, ধর্মের খোলস পরা ধর্মবেশ্যার নাম বলতে পারবেন কি ? প্লিজ

______________________________________________________________________
স্বাক্ষরঃ দিশাহারা লালে লাল।


ব্লগারের প্রোফাইল ছবি

একবার "ধিক" আরেকবার "ধন্যবাদ"!!!!!!!

পৈশাচিক বিনোদন এরা কেমনে দেয় ।

চেতনার দাবি যখন একাত্তর কোনো আপোস নেই ।


ব্লগারের প্রোফাইল ছবি

ধন্যবাদ আনোয়ারা smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

কেন এতদিনে আপনি জানেন না Shock

না জানলে এতদিনে আর জানার দরকার নাই Sad @ শারফুদ্দীন

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আমি সুল‌তান মাহমুদ ভায়ের কাছে জানতে চেয়েচি ম্যাডাম Cash

______________________________________________________________________
স্বাক্ষরঃ দিশাহারা লালে লাল।


ব্লগারের প্রোফাইল ছবি

Sad( Sad( Sad(

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

দুঃখিত শারফুদ্দিন ভাই, আমি বুঝতে পারিনি আপনি আমার কাছে জানতে চেয়েছেন কারন আপনি আমার পোস্টে জবাব দেননি এবং আমাকে ইন্ডিকেট করেন নি।
আমার কাছে কেন নাম জানতে চাইলেন ঠিক বুঝলাম না? আমার পোষাক এবং গেটাপ দেখে???
জেনে রাখুন যাদের মানবিক বিবেক নাই, মানুষের কল্যানের জন্য কিছু করে না যারা দলিয় অন্ধ ভক্ত তারাই মানবতা বিরোধী । ধর্ম মানুষের কল্যানের জন্য যখন দেখবেন ধর্মের নাম করে মানুষের ক্ষতি করা হচ্ছে, নিজেদের স্বার্থে ধর্মকে ব্যবহার করছে তারাই ধর্ম ব্যবসায়ী।
ধন্যবাদ

Sultan Mahmud
Asst. IT Secretary
Kadamtoly Thana DDF


ব্লগারের প্রোফাইল ছবি

আমরা ব্লগাররা গত কয়েকটা বছর অনেক হাসি আনন্দের সাথে ব্লগে বিচরন করে চলেছি কোন কিছু পাবার আশা নিয়ে নয়, আমাদের ব্লগের প্রতি যে ভালোবাসা, এত এট ব্লগারদের সাথে যে একসাথে ব্লগিং করতে করতে ভালোবাসার টান এটা আপনারা কি বুঝবেন?

সেলুট বস, ভাল লাগল।

# Satyajit Das #
# Powered by MacOSX Lion #


ব্লগারের প্রোফাইল ছবি

থ্যাংকইউ সত্যজিৎ smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

ঠিক একইভাবে আমার কিছু পরিচিতজনও আমাকে আক্রমণ করেছে।ইনকিলাব ও আমারদেশ পত্রিকার হলুদ সাংবাদিকতার সৌজন্যে ওনারা জেনেছে যে শাহবাগের আন্দোলন নাস্তিকদের।আমি ওনাদেরকে স্পষ্ট বলে দিয়েছি যে,নাস্তিকদের আন্দোলন হোক আর অগ্নি-উপাসকদের আন্দোলন হোক তাতে আমার কিছু যায় আসেনা।শুধুমাত্র একটি বিষয় আমাদের মিল থাকলেই চলবে।তা হলো এখানে আমরা যারাই যাচ্ছি তারা সবাই মুক্তিযুদ্ধের চেতনা লালন ও বিশ্বাস করি।অতএব, ছাগুপুন্দানিতে আমরা সবাই এক। একসময় সামুতে আরিফুরের সাথে আমার অনেক সহিংস কনভারসেশন হয়েছে। কিন্তু এই আরিফুরই যখন ছাগু পুন্দিয়েছে তখন তার পিঠ চাপড়ে দিয়েছি।

আবারও বলছি, আস্তিক,নাস্তিক,শিখ,জৈন কিচ্চু বুঝিনা-ছাগুপুন্দানিতে আমরা সবাই এক।


ব্লগারের প্রোফাইল ছবি

ঝাঝা একদম ঝাঝা বলেছেন
আপনার পুরা কমেন্টে প্লাস smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

এ ব্লগে একটি পোষ্ট সর্বোচ্চ কত ওয়ার্ড বিশিষ্ট হতে পারে ?


ব্লগারের প্রোফাইল ছবি

আমিতো জানিনা Sad
এতদিন তো মনে করতাম আনলিমিটেড লেখা যায়, যত বড় পোস্টই হোক লেখা যায়!

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

@ সনি, শুধু আপনি নন। যার যার অবস্থানে আমরা সবাই প্রতিনিয়ত লড়াই করছি। যে ব্লগার নয় সে ও লড়ছে। এ যুদ্ধ যে সবার যুদ্ধ।

"যে দলের জন্ম পাকিস্হানে, যে দলের হ্রদয় পাকিস্হান, যে দলের হাতে বাঙালীর রক্ত যে দল বাংলাদেশের স্বাধীনতাই চায়নি সেই দল নিয়ে আমি কথা বলতে চাইনা"


আমি ও চাইনা। আমার মুখের পবিত্রতা নষ্ট করতে চাইনা।

*********************************************************
মানবতা হরণকারীদের জন্য মানবতা দেখানো চরম অমানবিক।


ব্লগারের প্রোফাইল ছবি

ভালো বলেছেন smile :) :-)

ধন্যবাদ।

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

।।।।

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ। এমন অভিজ্ঞতা ইদানিং অনেকেই পাচ্ছেন। অনেক বাঁধা বিঘ্ন থাকবে।
============================

আমি আমার ভেতরে প্রতিনিয়ত বংশবৃদ্ধি করছি
যেমনটি করে থাকে অকোষী জীব হাইড্রা ।
বিলুপ্ততা ঠেকানোর কিংবা টিকে থাকার লক্ষ্যে নয়
নশ্বরতা আবিস্কারের লক্ষ্যে।


ব্লগারের প্রোফাইল ছবি

তবে যে যাহাই বলুক আমিও আন্দোলনে থাকবই smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আপনাদের এই ধরনের অযাচিত এটাক, ধর্ষনকে আমি জামাত আর পাকিস্হানের ফ্লাগে থুথুর সাথে ছুড়ে ফেললাম!

চমতকার

''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
প্রথম ভালোবাসা নিরেট পবিত্র তাই হারিয়ে যাও!!!!!!!
দ্বিতীয় ভালোবাসা পরকীয়া তাই নিয়ে জীবন চালিয়ে যাও!!!!!!
'''''''''''''''


ব্লগারের প্রোফাইল ছবি

smile :) :-)

থ্যাংকস এ লট smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আমি খারাপলাগাগুলো ঝেড়ে ফেলার চেষ্টা করছি, আপনিও সাবধানে থাকবেন, ভালো থাকবেন smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আপনার অভিজ্ঞতা পড়ে খারাপ লাগলো।সাবধানে থাকবেন, ভালো থাকবেন।


ব্লগারের প্রোফাইল ছবি

বাংগালী চিরকালই আজাইরা প্যাঁচাল পাড়তে আগ্রহী।অন্যের উপর রাগ কইরা আরেকজনের উপর বিদ্যা ঝাড়ে

________________________________________________________________
মহা-বিদ্রোহী রণ-ক্লান্ত
আমি সেই দিন হব শান্ত,
যবে উৎপীড়িতের ক্রন্দন-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না-
অত্যাচারীর খড়গ কৃপাণ ভীম রণভূমে রণিবে না-
বিদ্রোহী রণ ক্লান্ত
আমি সেই দিন হব শান্ত.


ব্লগারের প্রোফাইল ছবি

??????

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আপনার ঊর্ধ্বতন কর্তারা জামাতি?

~-^
উদ্ভ্রান্ত বসে থাকি হাজারদুয়ারে!


ব্লগারের প্রোফাইল ছবি

তারা তো স্বীকার করে না যে তারা জামাতি, তবে আমার জিএম অনেক ধার্মিক একজন ব্যক্তি জামাতি নন এটা আমি জানি, তাঁকে রেসপেক্ট করি, তবে এইচআর ম্যানেজার কে আমার কাছে পুরা জামাতি মনে হয়, যদিও সে স্বীকার করে না, একজন এইচআর ম্যানেজার হওয়া স্বত্বেও সে আমার সাথে গায়ে পড়ে যে তর্কযুদ্ধ করেছে তাতে আমি বিস্মিত! এবং তাকে ছুপা জামাতি না ভাবার কোন কারন দেখিনা, আর মার্কেটিং চিফ জামাতি না, আওয়ামীলীগ না, অন্য আরেকটা দল Wink

তবে এই কোম্পানি জামাতের টাকায় চলেনা, ব্যক্তিপর্যায়ে চিন্তাভাবনা যার যেটাই হোক, কারন কোম্পানীটা ইউরোপীয়ান একটা দেশের।

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আপনি গোড়াতে ভুল করে ফেলছেন মাহমুদ। বাংলাদেশে জামাতের অপকর্ম আপনাকে ইতিহাস ঘেঁটে বোঝাতে হবে- এর চেয়ে দুঃখজনক আর কি হতে পারে। এটা আমাদের জাতির কলঙ্ক। পতাকায়ে কলেমা কেন, পুরা কোরআন গলায়ে বেঁধে খারাপ কাজ করতে জামাত-শিবিরের কিচ্ছু যায় আসে না। কারন ওরা মুসলমান না। অথচ আপনি বা আমি একটা আরবি অক্ষরকেও অন্তর থেকে সন্মান করি। আর এই দুর্বলতাটাই ওদের হাতিয়ার। না জানলে আজ জেনে রাখুন- জামাত আর ইসলাম সম্পূর্ণ বিপরীত। ইতিহাস সাক্ষী। সনিকে বলছি- এ আন্দোলন আর ব্লগারদের একার নয়, এটা এখন পরিপূর্ণ গণআন্দোলন। সারা বাংলার মানুষ এর সফলতার দায়িত্ব নিয়ে নিয়েছে। জয় সুনিশ্চিত ইনশা-আল্লাহ।

ভালোবাসি বাংলা আর বাংলার মানুষ


ব্লগারের প্রোফাইল ছবি

জি এইটাই তো আসল কথা! এ আন্দোলন কে কেন শুধু ব্লগারদের আন্দোলন ভাবছে এখনও মানুষ?
এ আন্দোলন গনমানুষের।
এটা সবার বুঝতে হবে।

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

জামাতিদের সাথে আবার কিসের তর্ক বিতর্ক ?


ব্লগারের প্রোফাইল ছবি

আরে হিমু!!!!!!!!!
তুমি এখানে আছো smile :) :-)

নাইস টু মিট ইউ ব্রাদার Wink

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

সনি আপু নাইস পোস্ট। বিকালেই পড়েছিলাম।

আর হ্যাঁ মুর্খ আর জামাতিদের সাথে তর্ক কিসের!!

.........................................
ধর্মান্ধ এবং রাজাকার মুক্ত দেশ চাই
.....................................


ব্লগারের প্রোফাইল ছবি

ইয়েস আপু smile :) :-)

সে যেন নাটোরের বনলতা সেন Wink

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

চোরেরা এখন মিথ্যা কথা ছড়িয়ে পিঠ বাঁচানোর চেষ্টা করছে, ৭১ যেমন সব ধর্মের মানুষ পাকিদের বিরুদ্ধে লড়েছিল, ১৩ তেও আস্তিক নাস্তিক সবাই জাশির বিরুদ্ধে লড়ছে, এটা কারো গাত্রদাহের কারন হলে বুঝে নেব সে বিচিবিহীন ছাগু

---------------------------------------------------------------
ছাগুরা চাঁদের গায়ে রাজাকারের ছবি দেখলে হাউকাউ করলে মেলা
তোমরা বোলোগারেরা বেবুনের পুঁটুতে, সানির বুকে দেখলে, তার বেলা ?


ব্লগারের প্রোফাইল ছবি

Tongue Tongue Tongue

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

তথ্যসমৃদ্ধ ভালো পোস্ট ।।
ধন্যবাদ smile :) :-)

Anirban


ব্লগারের প্রোফাইল ছবি

আপনাকেও ধন্যবাদ smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

জামাতিদের সাথে তর্ক করে সময় নষ্ট নয়, ওদের বর্জন করাই শ্রেয়।
ভাল লিখেছেন।

=========================================================
স্মৃতি ঝলমল সুনীল মাঠের কাছে আমার অনেক ঋণ আছে......


ব্লগারের প্রোফাইল ছবি

ঠিক কথা smile :) :-)

ধন্যবাদ!!

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

চমৎকার লেখা। ছাগু দেখলেই কিক মারুন।


ব্লগারের প্রোফাইল ছবি

কিক মারার একটা ইমো লাগবে Tongue

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ। আমার অফিসেও এক সহকর্মী শুরুতে শাহবাগ আন্দোলন নিয়ে বিরুপ কথা বললেও এখন সে আমাদের সাথে আছে। সে বিএনপি করে কিস্তু এমন কিছু প্রমান আমি তার কাছে হাজির করেছি যে সে আস্তে আস্তে জামাত বিরোধী হতে শুরু করেছে। smile :) :-)


ব্লগারের প্রোফাইল ছবি

তাহলেতও ভালোই হয়েছে smile :) :-)
শুভকামনা।

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

অফিসের ঠিকানা দেন ।

-
একবার রাজাকার মানে চিরকাল রাজাকার; কিন্তু একবার মুক্তিযোদ্ধা মানে চিরকাল মুক্তিযোদ্ধা নয়। -হুমায়ুন আজাদ


ব্লগারের প্রোফাইল ছবি

পাশে থাকব।

____________________
ঘর ছেড়ে ধন খুঁজিস কেন বনে বনে?


ব্লগারের প্রোফাইল ছবি

ঠিকানা দিয়ে কি করবেন রে ভাই ? Sad @ সুশান্ত

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

ওকে smile :) :-) @ জাগো

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আপু এই সমস্যাটা আমি প্রতিদিন মুখোমুখি হই। কারন আমার যাদের সাথে বিতর্ক করি তারা একটা দলের অন্ধ ভক্ত, তাঁদের কাছে দেশ বলতে কিছু নাই, তাঁদের দলের চেয়ারপার্সন যেটা বলবে সেটাই সঠিক। তাই আমি একটা নতুন বুদ্ধি বাহির করছি , যেমন " কাঁদের মোল্লা কি খুন আসলেই করছে?"
আমি বলি "না এটা হতেই পারেনা, তারাতো ৭১"এ জর্মই নেই নাই।"
আর তারা যেইটা বলে ওইটা সাথে হ্যাঁ হ্যাঁ বলি। তারা এক সময় বুজতে পারে আমি তাঁদের অপমান করতেছি।


ব্লগারের প্রোফাইল ছবি

হাহাহা! মজারতো Tongue

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

আমি মেয়ে বলে আর ইদানিং শিবিরকে শুশীল ভাষায় গালিগালাজ করতে মন চায় না। শিবিরকে গালিগালাজ করতে হলে কিসের নীতি?
ঠিক তাই!আপনি যদি 'কুকুর' কে 'কুকুর' বলে সম্বোধন করতে না পারেন, তাহলে বুঝবেন আপনি প্রতিবন্ধী হয়ে গেছেন।


ব্লগারের প্রোফাইল ছবি

হম Sad

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

কেমন আছেন? সামুতে এই লেখায় মন্তব্য করেছি।তাই এখানে আর করলাম-না।

লড়তে লড়তে জিবন ত্যাগ করতে প্রস্তুত আছি।কিন্তু রাজাকারের সর্বোচ্চ সাস্তীর দাবী থেকে এক চুল নড়বোনা।শেষ পর্যন্ত এই লড়াই-এ সামিল থাকবো ইনশা আল্লাহ।

জয় বাংলা।

I love my mother land


ব্লগারের প্রোফাইল ছবি

সামুতে আপনার আইডি নেম কি?

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো


ব্লগারের প্রোফাইল ছবি

অসাধারন


ব্লগারের প্রোফাইল ছবি

ধন্যবাদ smile :) :-)

এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি,তুমি কথা বলো

glqxz9283 sfy39587p07